বিগ আপডেট: প্রসিধদের বাদ দিয়ে দ:আফ্রিকাকে হারাতে ভারতীয় দলে যোগ দিলেন ১ দুদান্ত বোলার !

দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিমধ্যেই প্রথম ম্যাচে পরাজিত হতে হয়েছে ভারতীয় দলকে ব্যাটিং থেকে শুরু করে বোলিং সবদিক দিয়ে ভারতীয় দলের দুর্বলতার সামনে এসেছে। ব্যাটিং এর থেকেও ভারতীয় দলের সবথেকে বড় সমস্যা হয়েছে ভারতীয় বোলিং লাইনআপ কে নিয়ে তার কারণ ব্যাটসম্যানরা কিছু জন রান করেও ভারতীয় দলকে একটা সম্মানজনক স্কোর পর্যন্ত পৌঁছে দিতে পারলেও বোলাররা বিপক্ষ দলের দশটি উইকেট নিতে সক্ষম হচ্ছেন না সহজে।

আর সেই কারণে ভারতীয় দলে একটা নতুন বোলারকে যোগদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যিনি ভারতীয় এ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকাতে ট্যুরে ছিলেন। ভারতীয় দলের বর্তমান বোলিং লাইনআপ যদি দেখা হয় সে ক্ষেত্রে ভারতের দলের সঙ্গে রয়েছেন মুকেশ কুমার থেকে শুরু করে প্রসিদ্ধ কৃষ্ণা,সারদুল ঠাকুর, সিরাজ এবং বুমরা। এর মধ্যে থেকে মুকেশ কুমার বাদে বাকি সবাই ভারতীয় দলের সুযোগ পেয়েছিলেন প্রথম ম্যাচে কিন্তু বুমরাহ ছাড়া আর কোন বোলার সেই ভাবে ভালো বোলিং করতে পারেনি যার দৌলতে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসের ৪০০ রান করে ফেলে এবং ভারতকে সেখানেই তারা পরাজিত করে দেয়।

```

একটা লম্বা সময় পর ভারতীয় দল কোন দলের বিরুদ্ধে রীতিমতো একটা ইনিংসে লজ্জাজনকভাবে পরাজিত হলো, শেষবার কখন ভারতীয় দল একটা ইনিংসে পরাজিত হয়েছে সেটা হয়তো বেশ কয়েক বছর আগে। আর সেই কারণে ভারতীয় দল এবার দক্ষিণ আফ্রিকার ট্যুরে নতুন একজন বোলারকে যুক্ত করল যে ইতিমধ্যেই ওয়ানডে সিরিজে খুব ভালো বোলিং করে যথেষ্ট ইম্প্রেস করেছিল। এখানে কথা বলা হচ্ছে আবেশ খানকে নিয়ে জিনিস দক্ষিণ আফ্রিকা সিরিজে দুর্দান্ত বোলিং করেছিলেন এবং ওয়ানডে সিরিজে তিনি ৬টা উইকেট তুলে নিয়েছিলেন।

পাশাপাশি ভারতীয় দলের বোলিং লাইন এর সব থেকে বড় দুর্বলতা ছিল প্রসিদ্ধ কৃষ্ণা এবং শার্দুল ঠাকুর। এই দুজন বোলারের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা খুবই স্বাচ্ছন্দ্যে খেলেছিলেন বিশেষ করে ডিন এলগার থেকে শুরু করে দক্ষিণ আফ্রিকার বাকি ব্যাটসম্যানরা। আর সেই কারণে ভারতীয় বোলিং লাইন আপে বেশ কিছু পরিবর্তন করা হবে।

```

পাশাপাশি এই ম্যাচে ভারতীয় দলে প্রত্যাবর্তন করতে চলেছেন রবীন্দ্র জাদেজা এবং খুব সম্ভবত আশ্বিনের জায়গায় তিনি এই ম্যাচে ভারতীয় দলের হয়ে খেলবেন। এই ম্যাচে মুকেশ কুমারের খেলার সম্ভাবনা পুরোপুরি তৈরি হয়েছে কারণ প্রসিদ্ধ কৃষ্ণ এবং শার্দুল ঠাকুর এই দুজনেই খুব সম্ভবত এই ম্যাচে আর জায়গা পাবেন না।

সবমিলিয়ে ভারতীয় দলে বেশ কিছু পরিবর্তন করা হচ্ছে যাতে শেষ ম্যাচটিতে অন্তত দল ভালো পারফরম্যান্স করতে পারে এবং জয়ের ধারায় ফিরতে পারে টিম ইন্ডিয়া। কারণ শেষ ম্যাচটা পরাজিত হলে ভারত হোয়াইটওয়াশ হয়ে যাবে, তাই এই ম্যাচটা যে কোন প্রকারে জেতার চেষ্টা করবে টিম ইন্ডিয়া।