ইতিহাসে প্রথম:ICC Ranking এর প্রথম দশে ভারতের ৪ বোলার, নাম্বার ১ হলেন ভারতেরই ক্রিকেটার

বিশ্বকাপ ২০২৩ এর পুরো টুর্নামেন্ট ও ভারতীয় দলের জন্য দুর্দান্ত হিসেবেই যাচ্ছে কারণ একের পর এক ম্যাচে ভারতীয় দল জয়লাভ করছে তার থেকেও গুরুত্বপূর্ণ ভারতীয় দলের কোন ক্রিকেটার এখনো পর্যন্ত খারাপ ফর্মে রয়েছে এটা কোনভাবেই বলা যাবে না কোন ব্যাটসম্যান দু একটা ম্যাচে ব্যর্থ হলেও পরের ম্যাচে আবার রান করছে বোলার লাগাতার প্রত্যেক ম্যাচে উইকেটও নিচ্ছে আর এর পুরোপুরি এফেক্ট পড়েছে সম্প্রতি প্রকাশিত আই সি সি রেংকিং এ।

একদিকে যেমন বাবর আজমকে গদিচ্যুত করে বিশ্বের নাম্বার ওয়ান ব্যাটসম্যান হয়েছেন ভারতের দুর্দান্ত অপেনিং ব্যাটসম্যান শুভমান গিল। একের পর এক ম্যাচে দুর্দান্ত ক্রিকেট তিনি খেলেছেন এবং জিম্বাবুয়ে এবং নেপালের বিরুদ্ধে রান করা বাবর আয়োজনকে তিনি গদিচ্যুত করেছেন যা শুধুমাত্র সময়ের অপেক্ষা ছিল কারণ শুভমান গিলের ক্লাসের সামনে বাবর আজম এর দাঁড়ানোর কোন যোগ্যতা নেই। তবে ক্রিকেট ইতিহাসে প্রথমবার এমনটা হয়েছে যে সেরা ১০ বোলারের মধ্যে ভারতের চারজন এবং সেরা বোলারের তকমা ভারতেরই বোলার পেলো।

```

এই মুহূর্তে একদিকে যেমন বিশ্বের নাম্বার ওয়ান ব্যাটসম্যান শুভমান গিল তেমনি ওয়ানডে ক্রিকেটে বিশ্বের নাম্বার ওয়ান বোলার হলেন মোঃ সিরাজ। প্রথম স্থানে রয়েছেন মোহাম্মদ সিরাজ এবং 4 নম্বর স্থানে রয়েছে কুলদীপ যাদব, ৮ নম্বরে রয়েছে জাসপ্রিত বুমরা। ১০ নাম্বারে রয়েছে ভারতের দুর্দান্ত বোলার মোহাম্মদ শামি। সব মিলিয়ে দেখতে গেলে বিশ্বকাপে ভারতের যে সমস্ত বোলাররা দুর্দান্ত পারফরমেন্স করেছে তারা সবাই আইসিসি রেংকিং এর প্রথম দশে এসে গেছে। যা রীতিমতো প্রশংসার যোগ্য।

এর আগে এ ধরনের ঘটনা কখনো ঘটেনি যে আইসিসির রেংকিং এ প্রথম দশে ভারতেরই চারজন। ভারতীয় দলের পারফরমেন্স নিশ্চিত করেছে যাতে ভারতীয় বোলাররা আইসিসি র্যাংকিং এর প্রথম দশে অবস্থান করে। এর পাশাপাশি ভারতীয় বোলাররা এই ধরনের একই রকম পারফরম্যান্স বজায় রাখলে বিশ্বকাপের সেমিফাইনাল এবং ফাইনালে যদি ভারত জিততে পারে তাহলে সেটাই হবে ভারতীয় দলের আসল জয়।

```

সব মিলিয়ে ভারতীয় দলের এই পারফরম্যান্স সারা বিশ্বে প্রশংসিত হয়েছে এবং বিশেষত পাকিস্তানের প্রাক্তন ক্রিকেট লেজেন্ড দের তরফ থেকে ভারতীয় বোলারদের এই অনবদ্য পারফরম্যান্সকে ভীষণভাবে প্রশংসা করা হয়েছে। যার মধ্যে ওয়াসিম আক্রম, শোয়েব মালিক এরা প্রত্যেকেই রয়েছেন।

ভারতীয় দল গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচ খেলবে নেদারল্যান্ডের বিরুদ্ধে।