ম্যাক্সওয়েলের অনবদ্য ইনিংস নিয়ে এবার বড় মন্তব্য করলেন বিরাট কোহলি !

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ইনিংস টি গতকাল রাত্রে খেলেছেন গ্লেন ম্যাক্সওয়েল মুম্বাইয়ের ওয়ানখেরে স্টেডিয়ামে।। মাত্র ৯১ রানের মধ্যে ৭ টি উইকেট হারিয়ে রীতিমতো এই ম্যাচের ৯৫ পার্সেন্ট পরাজিত হয়েছিল অস্ট্রেলিয়া দল যেখানে তাদের টার্গেট ছিল প্রায় ২৯২ যেটা একটা বিশাল বড় টার্গেট। একমাত্র গ্লেন ম্যাক্সওয়েলের এই অনবদ্য ইনিংস হঠাৎ করে অস্ট্রেলিয়াকে এই ম্যাচের মধ্যে ফিরিয়ে নিয়ে আসে আর সবথেকে অবাক করার ব্যাপার হল তিনি ম্যাচ ফিনিশ করে তবেই মাঠ থেকে ওঠেন।

এই দুরন্ত এবং অনবদ্য ইনিংস কে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ ইনিংস বলে দাবি করছেন অসংখ্য ক্রিকেট ভক্তরা আর সেই দাবি অবশ্যই যোগ্য। প্রসেনজিতের প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তানের দল এবং ইব্রাহিমের অনবদ্য সেঞ্চুরির দৌলতে আফগানিস্তান পৌঁছে যায় ২৯১ রান পর্যন্ত। শেষের দিকে একটা ভালো ইনিংস খেলেন রাশিদ খান। আফগানিস্তানের এই বিশাল স্কোর দেখে বোঝা গিয়েছিল যে অস্ট্রেলিয়া এই ম্যাচে পরাজিত হতে পারে, পরবর্তীতে হয় সেটাই আফগানিস্তান সাত উইকেট হারিয়ে রীতিমতো ম্যাচ থেকে ছিটকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়। আর এমন সময় দলের সেভিয়ার হয়ে উঠে দাঁড়ান গ্লেন ম্যাক্সওয়েল আর তার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি।

```

মাত্র ১২৮ টি বল খেলে ২০১ রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল যেখানে তিনি ২১টি চার এবং ১০টি বিশাল ছক্কা হাঁকিয়েছেন। ম্যাক্সওয়েলের এই অনবদ্য উইনিংস নিয়ে বিরাট কোহলি বলেছেন ” অবিশ্বাস্য, একমাত্র তুমিই এই অবিশ্বাস্য জিনিসটা খেলতে পারতে” ম্যাক্সওয়েলের উদ্দেশ্যে এমন মন্তব্য করেছেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি।

ম্যাক্সওয়েলের এই ইনিংসটি কে অনেকে বিরাট কোহলির পাকিস্তানের বিরুদ্ধে খেলা সেই অনবদ্য ইনিংসটির সাথে তুলনা করছেন যেটা টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা ইনিংস, যেখানে ৮ বলে ২৮ রান দরকার ছিল, বিরাট কোহলি লাগাতার দুটি ছক্কা মেরে ছিলেন বিরাট কোহলি ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ময়দানে।

```

বেন স্টোকসের ঐতিহাসিক সেই টেস্ট ইনিংসটির সাথেও তুলনা করা হচ্ছে যেখানে তিনি অন্তিম উইকেটে রীতিমতো দেড়শ রান প্রায় একাই করে দিয়েছিলেন। সেই ইনিংসটি তিনি খেলেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং তখন নন স্ট্রাইকে দাঁড়িয়ে ছিলেন জ্যাক লিচ আর একের পর এক চার ছক্কা হাঁকিয়ে যাচ্ছিলেন বেন স্টোকস।

সব মিলিয়ে গ্লেন ম্যাক্সওয়েলের এই ইনিংস অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে পৌঁছে দিল।