তীব্র চোটে জর্জরিত ! ভারতের বিরুদ্ধে ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার নাম্বার ১ ক্রিকেটার !!

বিশ্বকাপের ভরাডুবি কে পেরিয়ে ভারতীয় দল এবার এগিয়ে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ কে টার্গেট করে আর সেই সূত্রে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যেমন পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এবং সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া তার পাশাপাশি এবার দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারত খেলতে চলেছে সিরিজ। ডিসেম্বর মাসেই দক্ষিণ আফ্রিকা সফরে মাঠে নামছে ভারতীয় দল। টি-২০, ওয়ান ডে এবং টেস্ট, তিন ফর্ম্যাটেই সিরিজ খেলবে দুই দেশ। ঘরের‌ মাটিতে ভারতের বিরুদ্ধে সিরিজে নামার আগেই জোর ধাক্কা লাগল প্রোটিয়া শিবিরে।

গোড়ালির চোট গুরুতর। ফলে আসন্ন টি-২০ সিরিজ থেকেই ছিটকে গেলেন প্রোটিয়া দলের তারকা পেসার লুঙ্গি এনগিদি। চোট এতটাই গুরুতর যে টেস্ট সিরিজেও তিনি খেলবেন কিনা তা কোন নিয়ে সন্দেহ থেকে যাচ্ছেই।লুঙ্গি এনগিদির বাঁ-পায়ের গোড়ালিতে চোট লেগেছে। এনগিদির প্রথম দুটি টি-২০ ম্যাচে খেলার কথা ছিল। তার পরে ঘরোয়া চারদিনের ম্যাচে খেলার কথা ছিল তাঁর। ১৪ ডিসেম্বর থেকে এই চার দিনের ম্যাচ খেলার কথা ছিল এনগিদির। এই ম্যাচ খেলেই টেস্ট সিরিজের প্রস্তুতি সারার কথা ছিল তাঁর।দক্ষিণ আফ্রিকার মেডিকেল দল এখন তাঁর উপর নজর রাখবে।

```

তারাই সবকিছু খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে আদৌও টেস্ট সিরিজ বা চারদিনের প্রস্তুতি ম্যাচে এনগিদি খেলতে পারবেন কিনা। টি-২০ সিরিজে এনগিদির বদলে বাঁহাতি পেসার বিউরান হেনড্রিক্সকে পরিবর্ত হিসেবে দলে জায়গা দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এনগিদির চোটের ফলে টি-২০ সিরিজে দক্ষিণ আফ্রিকা তাদের প্রধান তিন পেসারকে পাবে না। চোটের কারণে আগেই ছিটকে গিয়েছেন এনরিখ নরকিয়া। সিরিজে বিশ্রামে দেওয়া হয়েছে কাগিসো রাবাদাকে। আর এবার চোটে ছিটকে গেলেন লুঙ্গি এনগিদিও।

তবে এরপরেও দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণ কিন্তু যথেষ্ট শক্তিশালী। রয়েছেন মারকো জানসেন, জেরাল্ড কোয়েটজি, লিজাড উইলিয়ামস, ওটনিয়েল বার্টম্যান এবং হেনড্রিক্স। অল-রাউন্ডারদের মধ্যে রয়েছেন নান্দ্রে বার্গার এবং অ্যান্ডিল ফেলুকওয়াও। জানসেন এবং কোয়েটজিকে প্রথম দুটি টি-২০ ম্যাচের পরে ছেড়ে দেবে দল। তাঁরা লাল বলের ক্রিকেট খেলে টেস্ট সিরিজের প্রস্তুতি সারবে।

```

ওডিআই সিরিজে কোনও প্রিমিয়র পেসার খেলবেন না। এই সিরিজে দলের বোলিং আক্রমণকে নেতৃত্ব দেবেন বার্টম্যান এবং উইলিয়ামস। এই বোলিং আক্রমণে এছাড়াও রয়েছেন উইয়ান মাল্ডার, বার্গার এবং মিলালি পুঙ্গওয়ানা। এছাড়াও কেশব মহারাজ এবং তাবরেজ শামসি রয়েছেন সাদা বলের ফর্ম্যাটে। তাছাড়া লাল বলের ফর্ম্যাটে রয়েছেন কেশব মহারাজ।

সব মিলিয়ে দুই দলের তরফ থেকেই ওয়ান ডে সিরিজের তুলনামূলকভাবে একটি যুব ক্রিকেটারদের দল প্রস্তুত করা হয়েছে।