ব্যর্থ ভারতীয় দলকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য করে দিলেন রিকি পন্টিং!তোলপাড় ভারতীয় ক্রিকেট!

ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে টিম ইন্ডিয়ার শীর্ষ চার ব্যাটার এবং তারপরে উইকেটরক্ষক ব্যাটসম্যান কেএস ভরত তাঁর ব্যাটিং দিয়ে সকলকেই হতাশ করেছিলেন। অস্ট্রেলিয়ার ৪৬৯ রানের জবাবে ভারতীয় দল প্রথম ইনিংসে মাত্র ২৯৬ রানে গুটিয়ে যায়। এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক ক্রিকেট পণ্ডিত। একই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় আইপিএল নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন ভক্তরা। আর এবার বিস্ফোরক মন্তব্য করলেন রিকি পন্টিং।

উল্লেখযোগ্যভাবে, এই ম্যাচটি ৭ জুন থেকে শুরু হয়েছিল এবং ২৯ মে আইপিএলের ফাইনাল খেলা হয়েছিল। অর্থাৎ, খেলোয়াড়দের ৭-৮ দিনের ব্যবধানে টি-টোয়েন্টি ফর্ম্যাট থেকে সরাসরি টেস্টে যেতে হয়েছিল। তবে এই সময়ে পূজারার মতো খেলোয়াড়দের নিয়েও প্রশ্ন তোলা হয়েছিল যারা টেস্ট বিশেষজ্ঞ এবং কাউন্টির মাধ্যমে ইংল্যান্ডে প্রচুর প্রস্তুতি নেন।একই সময়ে, বোলাররা ব্যাটসম্যানদের চেয়ে অনেক বেশি ভালো পারফর্ম করেছে। কিন্তু অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং ভারতীয় বোলারদের প্রশ্ন করে বলেছেন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) ফাইনালে তাদের পারফরম্যান্স তাদের প্রস্তুতির অভাব দেখিয়েছে।

```

অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ১৭৩ রানের বিশাল লিড নিয়েছিল একটি পিচে যা ফাস্ট বোলারদের সাহায্য করেছিল, ভারতকে আরেকটি আইসিসি ফাইনালের পরাজয়ের বিপদে ফেলেছিল। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে মহম্মদ সিরাজ ও মহম্মদ শামি দুর্দান্ত বোলিং করলেও উমেশ যাদব ও শার্দুল ঠাকুর খুব একটা মুগ্ধ করতে পারেননি। এই দুই বোলারই আইপিএলে তেমন বোলিং করেননি।মিডিয়ার সঙ্গে আলাপকালে প্রাক্তন অজি ক্রিকেটার রিকি পন্টিং বলেন, ‘আমার মনে হয় তারা (বোলাররা) খুব একটা প্রভাব ফেলেনি। এই একটি টেস্ট ম্যাচের জন্য তাদের প্রস্তুতি সম্ভবত আদর্শ ছিল না। তাদের সব খেলোয়াড়ই আইপিএলে ছিলেন।

অস্ট্রেলিয়ার কিছু খেলোয়াড়ও সেখানে ছিল কিন্তু কিছু খেলোয়াড় তিন মাস প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেনি।’ পন্টিং বলেন, ‘ব্যক্তিগত প্রস্তুতির ওপরও অনেক কিছু নির্ভর করে। আমি জানি না আইপিএল ভারতীয় ব্যাটসম্যানদের উপর কতটা প্রভাব ফেলেছে। আপনি যদি বিরাটকে জিজ্ঞাসা করেন, তিনি বলবেন যে এটি তার জন্য উপযুক্ত কারণ তিনি সব ধরণের রান করেছেন। রাহানেকে জিজ্ঞেস করলে, আইপিএল ছাড়া এই ম্যাচে তাকে নেওয়া হতো না। সুতরাং এটি উভয় উপায়ে কাজ করতে যাচ্ছে।’ রিকি পন্টিং আরও বলেন, ‘আজ (শুক্রবার) সকালে শার্দুলের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন যে তিনি অস্বস্তি বোধ করছেন। পুরো আইপিএলে তিনি দেড় দিনে যে পরিমাণ বোলিং করেছেন তার চেয়ে কম বোলিং সুযোগ পেয়েছেন।’

```

পন্টিং এই অনুষ্ঠানে অজিঙ্কা রাহানের ব্যাটিংয়ের প্রশংসা করেন এবং দল থেকে তাকে বাদ দেওয়ায় বিস্ময় প্রকাশ করেন। রাহানে সম্পর্কে পন্টিং বলেছেন, ‘তিনি দুর্দান্ত ব্যাটিং করেছেন। আমি মধ্যাহ্ন বিরতিতে বলেছিলাম যে আপনি যখন এভাবে খেলতে পারেন, তখন আপনি ভাবছেন কেন তাকে দলে নেওয়া হয়নি। তিনি সবসময় একজন শৈল্পিক চেহারার খেলোয়াড়। ভালো রক্ষণভাগের একজন খেলোয়াড়। তার রেকর্ড দেখায় যে যখন দলের তাকে সবচেয়ে বেশি প্রয়োজন তখন সে তার সেরাটা দেয়।’