ইডেনে ম্যাচের ঠিক আগেই বিরাট কোহলিকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য করে দিলেন সৌরভ গাঙ্গুলি!

একটা সময় অফ ফর্মের মধ্যে দিয়ে যেতে হয়েছিল তাঁকে। নানান সমালোচনা, বিতর্ক এবং অধিনায়কত্ব হারানো একাধিক জটিলতার মধ্যে দিয়ে যেতে হয়েছিল বিরাট কোহলিকে। কিন্তু বর্তমানে বেশ ছন্দেই রয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক। গত বছর এশিয়া কাপে শাপ মোচন ঘটে কোহলির। শতরান করে ছন্দ ফিরে পান ভিকে। এরপর সেই ধারাবাহিকতা বজায় রেখে চলেছেন তিনি।

বিরাটের খারাপ সময়ও বহু বিতর্কের মধ্যে পাশে দাঁড়িয়েছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। তখন তিনি বলেছিলেন, বিরাট বড় মাপের ক্রিকেটার। একবার রান পেলেই ছন্দ ফিরে পাবে। শুধু সৌরভ একা নন, একই সুরে সুর মিলিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাও। এখন রানের মধ্যেই রয়েছেন বিরাট।শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওডিআইতে শতরান পেয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক। বিরাট মাত্র ৮৭ বলে ১১৩ রানের ইনিংস খলেছেন। তাঁর ইনিংসটি সাজানো ছিল ১২টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারির সৌজন্যে।

ম্যাচের সেরাও হয়েছেন কিং কোহলি। গুয়াহাটিতে শ্রীলঙ্কাকে বধ করে ভারতীয় দল কলকাতায় এসে পৌঁছেছে দ্বিতীয় ওডিআই খেলতে। বৃহস্পতিবার ইডেনে ছয় বছর পর ওডিআই ম্যাচের আসর বসতে চলেছে। আর এই ম্যাচেও বিরাটের বড় রান দেখার ব্যাপারে আশাবাদী প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।মঙ্গলবার সন্ধ্যায় ইডেন পরিদর্শনে এসেছিলেন মহারাজ।

প্রায় ঘণ্টাখানেক থাকেন থাকেন তিনি। ইডেন ছাড়ার সময় সৌরভ বলেন, ‘খুব ভালো ইনিংস খেলছে বিরাট। অপূর্ব সব শট। সত্যি দুর্দান্ত ইনিংস। আশা করব ইডেনেও এমন ইনিংস আমরা দেখতে পারব। খুব ভালো পিচ হয়েছে। ব্যাটাররা রান পাবে। ফলে এখানেও বড় রান হবে।’দীর্ঘ ছয় বছর পর ইডেনে বসছে ওডিআই ম্যাচের আসর। আর এই ম্যাচে বিশেষ আকর্ষণ লেজার লাইট শো। যা দেখা গিয়েছিল লেজেন্ডস লিগের ম্যাচে। এই প্রথম কোনও আন্তর্জাতিক ম্যাচে ইডেনে লেজার লাইট শো হতে চলেছে।

এই ম্যাচকে ঘিকে ঢেলে সাজানো হয়েছে ইডেন। নতুন করে সাজানো হয়েছে মিডিয়া সেন্টার এবং প্রেস বক্স। ক্লাব হাউসের লোয়ার টিয়ারে বসানো হয়েছে নতুন চেয়ার। এই প্রথম নতুন বসানো এলইডি আলোতে খেলতে নামবেন বিরাট কোহিল, রোহিত শর্মারা।