এই বড় ব্যাঙ্ক’কে ১.২৫ কোটি জরিমানা RBI-র! আপনার টাকা নেই তো?

দেশের প্রতিটি ব্যাঙ্কই রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) গাইডলাইন মেনে চলে। কোনওরকম নিয়মে ভুলচুক হলে সেই ব্যাঙ্ক শাস্তি ভোগ করে। আর সেই কারণে আগেও বহু কো অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স নিষিদ্ধ করেছে RBI। এবার ৯ টি ব্যাঙ্কের লাইসেন্সের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।ব্যাঙ্ক সংক্রান্ত কিছু গাইডলাইন রয়েছে RBI এর, যেসমস্ত ব্যাঙ্ক সেইসব গাইডলাইন অন্যান্য করে তাদের ওপর খড়গহস্ত হয় রিজার্ভ ব্যাঙ্ক।

RBI এর তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে যে, জরাস্ট্রিয়ান ব্যাঙ্ক তাদের নির্দিষ্ট লেটার অফ ক্রেডিট (LOC) এবং অন্যান্য নির্দেশাবলী অনুসরণ করতে ব্যর্থ হওয়ায় এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে RBI।সেন্ট্রাল ব্যাংকের নির্দেশ অমান্য করায় সবচেয়ে বেশি চাপ সহ্য করতে হয়েছে মুম্বাইয়ের জরাস্ট্রিয়ান কো-অপারেটিভ ব্যাঙ্ক’কে। তাদের ১.২৫ কোটি টাকার জরিমানা করেছে RBI। বিল মওকুফ সংক্রান্ত নির্দেশনা লঙ্ঘন করায় এত মোটা অংকের জরিমানা দিতে হচ্ছে ব্যাঙ্কটিকে।

ব্যাঙ্কটি লেনদেনের সময় নথিপত্রের সত্যতা বিচার না করেই LOC এর অধীনে অবস্থিত আবাসন বিল ছাড় দিয়েছে। এই ব্যাঙ্কের সাথে দণ্ড পেয়েছে লখনউ-এর মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাঙ্ক। এই ব্যাঙ্কটিকে নন-পারফর্মিং অ্যাসেট সংক্রান্ত নিয়মাবলী অমান্য করায় ২০ লক্ষ টাকার জরিমানা করা হয়েছে।

এর সাথে আরো ৫ টি ব্যাঙ্ক’কে কাঠগড়ায় দাঁড় করিয়ে শাস্তি দিয়েছে RBI। নভেম্বর মাসে মোট ৯ টি ব্যাঙ্কের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয় RBI। তালিকার অন্যান্য ব্যাঙ্কগুলো হলো বেরহামপুর সহকারি আরবান ব্যাঙ্ক (ওডিশা), ওসমানাবাদ জনতা ব্যাঙ্ক, মহারাষ্ট্র এবং সান্তরামপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, (গুজরাট)। এদের প্রত্যেককে ১২ লক্ষ টাকা করে জরিমানা দিতে হবে

সেইসাথে তালিকায় রয়েছে মধ্যপ্রদেশের জেলা সহকারী কেন্দ্রীয় ব্যাঙ্ক মর্যাদিত, জামশেদপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, (ঝাড়খণ্ড) এবং রেণুকা নাগরিক সহকারি ব্যাঙ্ক লিমিটেড,(ছত্তিশগড়)। এদের প্রত্যেককে ১ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে।