রিঙ্কুতে আপ্লুত KKR-কে দু’বার জেতানো গৌতম, ম্যাচ শেষে রিঙ্কুকে নিয়ে আবেগঘন বার্তা গম্ভীরের!

তিন বলে চাই ১৯। ম্যাচ জেতার আশা শেষ। তবে এল একটি ওয়াইড। ফের আশা জাগল। শেষ ৩ বলে প্রয়োজন ১৮ রান। ক্রিজে তখন রিঙ্কু সিং। কেকেআর সমর্থকদের মনে তখন ভাসছে গুজরাট টাইটান্সের বিরুদ্ধে রিঙ্কুর অসাধ্য সাধনের স্মৃতি। শেষ ওভারের চতুর্থ বলটি উড়ে গেল বাউন্ডারির বাইরে। কেকেআর সমর্কদের আশা আরও বেড়ে গেল। ওভারের পঞ্চম বলটিও বাউন্ডারি পার করল। তবে সেটা ছক্কা হল না। কভার অঞ্চল দিয়ে দুর্দান্ত শট। হল ৪। আর কোনও ভাবেই জেতা যাবে না ম্যাচ। তাও এই বছরের আইপিএল-এ কেকেআর-এর শেষ বলে ছক্কা হাঁকালেন রিঙ্কু। দল ম্যাচ হারল ১ রানে।

জিতে প্লেঅফে জায়গা পাকা করল লখনউ। আর ম্যাচ শেষে সবার মন জয় করা রিঙ্কুর সঙ্গে কথা বলতে দেখা গেল লখনউয়ের মেন্টর গৌতম গম্ভীরকে।গতকাল প্লেঅফে যাওয়ার ক্ষীণ আশাও শেষ হয়ে গিয়েছিল ম্যাচের মাঝপথেই। তবুও সম্মানের জন্য খেলে কেকেআর। নিজের ঘরের মাঠে শেষ ম্যাচ জিততে মরিয়া ছিলেন নাইটরা। তবে গৌতম গম্ভীরের লখনউ সুপার জায়ন্টসের কাছে ১ রানে হেরে যায় কলকাতা। তবে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিলেন রিঙ্কু সিং। ঠান্ডা মাথায় নিজের কাজ করে যাচ্ছিলেন। অর্ধশতরান পূরণ করেও সেভাবে উৎসব করতে দেখা যায়নি তাঁকে।

```

কারণ আসল লক্ষ্য তখনও দূর। রিঙ্কুর এই কখনও হার না মনোভাবে মুগ্ধ আপামর ক্রিকেট বিশেষজ্ঞ এবং বিশ্লেষকরা। সেই দলে নাম লেখানেল আইপিএল জয়ী কেকেআর-এর প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীরও। ম্যাচ শেষে তাঁকে কথা বলতে দেখা গেল রিঙ্কু, নীতীশ আর সূয়শ শর্মার সঙ্গে। পরে সেই কথোপকথনের ছবি টুইট করে গৌতম ক্যাপশনে লেখেন, ‘আজ রিঙ্কু কি অসাধারণ খেলল। দুর্দান্ত প্রতিভা’।রিঙ্কু সিং বিগত বেশ কয়েক বছর ধরেই রয়েছেন কেকেআর-এর সঙ্গে। গতবছর কয়েকটি ম্যাচে নিজের প্রতিভার কিছু ছাপও রেখেছিলেন। তবে এবছরের রিঙ্কু যেন ‘মিনি ধোনি’।

গুজরাটের বিরুদ্ধে ম্যাচের শেষ পাঁচ বলে পাঁচ ছক্কা মেরে দলকে জেতানো, পরপর রান তাড়া করতে গিয়ে দুর্দান্ত সব ইনিংস। নীচে নেমেও এই আইপিএল-এ চারটি অর্ধশতরান করেছেন তিনি। সঙ্গে রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ ৪০ রানের ইনিংসও। আন্দ্রে রাসেল নন, এবছর রিঙ্কু হয়ে উঠেছিলেন কেকেআর-এর ফিনিশার। যখন দলের কেউ সেভাবে ম্যাচ জেতাতে পারছিলেন না। রিঙ্কু একাই চেষ্টা করে গিয়েছেন। নিজের পুরনো দলের এই তরুণ খেলোয়াড়ের খেলা তাই হয়ত মনে ধরেছে গৌতমের।

```

তাই প্রতিদ্বন্দ্বীর প্রশংসা না করে পারলেন না তিনি। ২৫ বছর বয়সি রিঙ্কু এবছর ১৪টি ম্যাচে ৪৭৪ রান করেছেন ৫৯.২৫ গড়ে।স্ট্রাইক রেট প্রায় ১৫০। ছোট্ট রিঙ্কু মেরেছেন ২৯টি ছক্কা। ছ’বার থেকেছেন অপরাজিত। এবছর তাঁর সাহসী ক্রিকেট মনজয় করেছে সবার। তাই কেকেআর হারলেও এবছর রিঙ্কু অপরাজিত থেকে যাচ্ছেন ক্রিকেটপ্রেমীদের মনে। গৌতমও যেন ম্যাচ শেষে টুইট করে সেই কথাটাই বোঝালেন।