CSK জিততেই কোহলিকে খোঁচা দিয়ে ধোনিকে নিয়ে চরম মন্তব্য করে দিলেন গৌতম গম্ভীর!

বৃষ্টির কারণে কার্যত তিনদিন ব্যাপী চলা আইপিএলের ফাইনালে গুজরাট টাইটানসকে হারিয়ে তাদের পঞ্চম শিরোপা জিতে নিয়েছে চেন্নাই সুপার কিংস। সিএসকে ছাড়া আর একমাত্র দল হিসেবে পাঁচটি খেতাব জয়ের নজির রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স দলের। আইপিএলে সিএসকে তাদের ইতিহাসে ১৪ বারের মধ্যে ১০ তম বার এই নিয়ে ফাইনাল খেলে পাঁচবার চ্যাম্পিয়ন হল। তবে সব মিলিয়ে চেন্নাইয়ের জয় লাভের পরে প্রাক্তন থেকে বর্তমান অনেক ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনিকের শুভেচ্ছা জানিয়েছেন কিন্তু গৌতম গম্ভীর এর মত করে হয়তো কেউ জানাননি।

গৌতম গম্ভীর এবং বিরাট কোহলির ভালবাসা কারো অজানা নয়, যেকোনো টুর্নামেন্ট হোক যেখানেই দুজন মুখোমুখি সেখানেই বিতর্ক। তাই এদিন চেন্নাই সুপার কিংস ক অভিনন্দন জানাতে গিয়ে কোথাও যেন বিরাট কোহলি কে খোঁচা দিলেন গৌতম গম্ভীর। চেন্নাই সুপার কিংসের এই জয়ের পর ধোনিকে অভিনন্দন জানিয়েছেন প্রাক্তন বিশ্বকাপজয়ী ভারতীয় তারকা গৌতম গম্ভীর। বর্তমানে লখনউ সুপার জায়ান্টস‌‌‌ ফ্র্যাঞ্চাইজির মেন্টর হিসেবে কর্মরত গৌতম গম্ভীরের মতে একবার ট্রফি জেতাই কঠিন বিষয়, সেখানে পাঁচ বার ট্রফি জয় তো অবিশ্বাস্য ব্যাপার। এই মন্তব্যের পরে তৈরি হয়েছে বিতর্ক যে তিনি বিরাট কোহলি কে টার্গেট করে করেছেন।

```

যেহেতু বিরাট কোহলি এখনো পর্যন্ত একবার ও আইপিএল জিততে পারেননি, আর গম্ভীর লিখেছেন একবার জেতায় কঠিন কিন্তু ধোনি পাঁচ বার জিতেছেন। সিএসকে তাদের পঞ্চম আইপিএলের খেতাব জেতার পরেই টুইটারে তাদের অভিনন্দন জানান গম্ভীর। তিনি লেখেন, ‘অভিনন্দন সিএসকে! একটা শিরোপা জেতাই কঠিন, সেখানে পাঁচটি শিরোপা জয় অবিশ্বাস্য।’ হ্যাশট্যাগ দিয়ে তিনি যোগ করেন আইপিএল ২০২৩। উল্লেখ্য ক্রিকেটার তথা অধিনায়ক হিসেবে গৌতম গম্ভীর নিজে দুবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন। তাঁর নেতৃত্বে কলকাতা নাইট রাইডার্স ২০১২ এবং ২০১৪ সালে শিরোপা জিতেছিল।

সদ্য শেষ হওয়া আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে ছিটকে গিয়েছিল গম্ভীরের দল লখনউ সুপার জায়ান্টস। ২০২২ সালে অভিষেক হওয়া ফ্র্যাঞ্চাইজি পরপর দুবার প্লে অফে উঠলেও ফাইনাল এখন পর্যন্ত তাদের কাছে অধরা থেকে গিয়েছে। সদ্য শেষ হওয়া আইপিএলে গম্ভীর অবশ্য বেশ নেতিবাচক কারণে বারবার শিরোনামে এসেছেন। বিরাট কোহলির সঙ্গে তাঁর ব্যক্তিগত এবং তাঁর দল লখনউয়ের ঝামেলা শিরোনামে উঠে এসেছিল। দুই ক্রিকেটারকেই একে অপরের সঙ্গে বাক বিতন্ডায় জড়াতে দেখা গিয়েছিল।

```

প্রসঙ্গত সোমবার গভীর রাত বা বলা ভালো মঙ্গলবার ভোর রাতে ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে ১৭১ রান তাড়া করে পাঁচ উইকেটে জয় পায় সিএসকে।২ বলে ১০ রান বাকি থাকা অবস্থায় মোহিত শর্মাকে পরপর দুই বলে ছক্কা এবং চার হাঁকিয়ে দলের রুদ্ধশ্বাস জয় নিশ্চিত করেন রবীন্দ্র জাদেজা। সিএসকেকে এনে দেন তাদের পঞ্চম শিরোপা। গোটা টুর্নামেন্ট জুড়েই চেন্নাইয়ের হয়ে গুরুত্বপূর্ণ পারফরম্যান্স করেছেন রবীন্দ্র জাদেজা। ১২ টি ইনিংসে লোয়ার মিডল অর্ডারে ব্যাট করে তাঁর সংগ্রহ ১৯০ রান। গড় ২৩.৭৫। স্ট্রাইক রেট ১৪২.৮৫। সর্বোচ্চ স্কোর অপরাজিত ২৫। পাশাপাশি ১৬ ম্যাচে তিনি নিয়েছেন ২০টি উইকেটও।