WTC ফাইনালের আগেই ভারতীয় দলকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য করে দিলেন স্টিভ স্মিথ!

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তারই অপেক্ষায় ক্রিকেট বিশ্ব। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৬তম সংস্করণ শেষ। বিনোদনের ক্রিকেট থেকে এ বার নজরে ‘রিয়াল’ ক্রিকেট। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে মুখোমুখি হতে চলেছে অস্ট্রেলিয়া ও ভারত। উদ্বোধনী সংস্করণের পর টানা দ্বিতীয় বার ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। অন্যদিকে, গত বার অল্পের জন্য ফাইনালের দৌড় থেকে ছিটকে যাওয়া অস্ট্রেলিয়া এ বার প্রথম দল হিসেবে ফাইনালে উঠেছে। তবে ফাইনালের আগেই চরম মন্তব্য করে দিলেন স্টিভ স্মিথ।

লন্ডনের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে সামনা সামনি এই ফরম্যাটের শীর্ষ দুই দল। তারকার খোঁজ করলে, দু-দলের দুই তারকা নিঃসন্দেহে বিরাট কোহলি এবং স্টিভ স্মিথ। তবে এ বছর স্বপ্নের ফর্মে থাকা শুভমন গিলের কথাও ভুললে চলবে না। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে নানা কথাই বললেন অজি তারকা স্টিভ স্মিথ।আইপিএলের আগেই ভারত সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া। ঘরের মাঠেও বর্ডার-গাভাসকর ট্রফিতে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত। সিরিজের ফল হয়েছিল ভারতের পক্ষে ২-১। তবে দ্বিপাক্ষিক সিরিজের সঙ্গে টেস্ট্ চ্যাম্পিয়নশিপ ফাইনালের যে আকাশ-পাতাল পার্থক্য তা পরিষ্কার।

```

অজি তারকা স্টিভ অবশ্য বলছেন, লন্ডন ওভালে অনেকটা ভারতের পরিস্থিতিতেই খেলতে হবে তাদের। ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি ভিডিয়োতে স্টিভ স্মিথ বলেন, ‘ওভালে শুরুর দিকে পেসারদের সুবিধা থাকে। দারুণ পেস ও বাউন্স। ম্যাচ যত এগোয়, স্পিনাররাও সুবিধা পায়। সার্বিক ভাবে ব্যাটারদের উপভোগ করার মতো কন্ডিশন।’

ভারতের মতো পরিস্থিতি বলার আরও একটা কারণ রয়েছে তার। বলছেন, ‘আমি নিশ্চিত, ফাইনালকে ঘিরে সমর্থকদের মধ্যে বাড়তি উন্মাদনা থাকবে। প্রচুর ক্রিকেটপ্রেমী ওভালের গ্যালারিতে উপস্থিত থাকবেন। অবশ্যই ভারতের জন্যই সমর্থন বেশি থাকবে।’ শেষের লাইনটি বলার সময় এক গাল হাসি অজি তারকার মুখে।

```

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া যে ক্রিকেটে অন্যতম প্রতিদ্বন্দ্বী এ বিষয়ে সন্দেহ নেই। আর ইংল্যান্ডে প্রচুর ভারতীয় বাস করেন। ফলে ভারতীয় ক্রিকেট প্রেমীদের পাশাপাশি ইংল্যান্ডের সমর্থনও ভারতের দিকেই থাকবে বলে মনে করেন স্মিথ।