একসঙ্গে তিনজন উইকেটকিপারকে নিয়ে চমকপ্রদ দল হার্দিকের,দেখে নিন ভারতের একাদশ

বিশ্বকাপ সেমিফাইনালে পরাজিত হওয়ার পর ভারতের সিনিয়র প্লেয়ারদের বর্তমানে বিশ্রামে পাঠানো হয়েছে তার সাথে বিশ্রামে পাঠানো হয়েছে ভারতের রাহুল দ্রাবিড়কেও। এর পাশাপাশি বিশ্বকাপ স্কোয়াডের ১৫ জন ক্রিকেটারের মধ্যে মাত্র ৮ জনকে নিয়ে নিউজিল্যান্ড সফরে উড়ে গিয়েছে ভারত। বাকিরা সুযোগ পেয়েছেন রোহিত-কোহলিরা বিশ্রামে থাকায়। সুতরাং, টিম ইন্ডিয়া যে পূর্ণ শক্তির দল নিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ খেলতে নামছে না, এটা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না।

তবে তাই বলে ভারতীয় দলকে নিতান্ত দুর্বলও বলা যাবে না। কেননা, শুভমন গিল, শ্রেয়স আইয়ার, ইশান কিষাণ, সঞ্জু স্যামসনরা শুধু আইপিএলের মঞ্চে পরীক্ষিত, এমনটাই নয়। বরং ভারতের হয়েও ইতিমধ্যেই বেশ কিছু ম্যাচ খেলে ফেলেছেন।এই অবস্থায় ভারতের যথাযথ কম্বিনেশন নির্ধারণ টিম ম্যানেজমেন্টের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াতে পারে। ওপেনে ইশান ও গিলকে দেখতে পাওয়ার সম্ভাবনা প্রবল। তিন নম্বরে শ্রেয়স নাকি সঞ্জু স্যামসন, তা স্থির করাই কঠিন হয়ে দাঁড়াবে। কেননা চারে সূর্যকুমার, পাঁচে পন্ত ও ছয়ে হার্দিক পান্ডিয়ার জায়গা কার্যত পাকা।

```

ইশান ও সঞ্জু দু’জনকেই যদি শেষমেশ মাঠে নামায় ভারত, তবে ঋষভকে মিলিয়ে মোট তিনজন উইকেটকিপারকে একসঙ্গে খেলতে দেখা যাবে একই ম্যাচে। সাত নম্বরে ওয়াশিংটন সুন্দরকে খেলাতে পারে ভারত। নিউজিল্যান্ডের পিচে তিনজন বিশেষজ্ঞ পেসার খেলানোটা কার্যত নিশ্চিত। সেক্ষেত্রে অর্শদীপ ও ভুবনেশ্বরের সঙ্গে হার্ষাল বা উমরানের মধ্যে থেকে একজনকে মাঠে নামাতে পারে টিম ইন্ডিয়া। ওয়াশিংটনের সঙ্গে স্পিনার হিসেবে চাহালকেও দেখা যেতে পারে।

নিউজিল্যান্ডের কম্বিনেশন নিয়ে বিশেষ মাথা ব্যাথা নেই ওদেশের টিম ম্যানেজমেন্টের। বোল্টের জায়গায় সম্ভবত অ্যাডাম মিলিনকে সুযোগ করে দিয়ে কার্যত পূর্ণ শক্তির দল মাঠে নামাতে চলেছে তারা। ভারতের সম্ভাব্য একাদশ: ইশান কিষাণ, শুভমন গিল, শ্রেয়স আইয়ার/সঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া (ক্যাপ্টেন), ওয়াশিংটন সুন্দর, হার্ষাল প্যাটেল, ভুবনেশ্বর কুমার, অর্শদীপ সিং ও যুজবেন্দ্র চাহাল।

```

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: ফিন অ্যালেন, ডেভন কনওয়ে (উইকেটকিপার), কেন উইলিয়ামসন (ক্যাপ্টেন), গ্লেন ফিলিপস, ডারিল মিচেল, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ইশ সোধি, অ্যাডাম মিলিন ও লকি ফার্গুসন।