রিজওয়ানের ঐতিহাসিক রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড সূর্য কুমার যাদবের!

২০২১ বিশ্বকাপের পরে এবার ২০২২ সালের বিশ্বকাপে পরাজিত হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে যদিও এবার বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত ভারত পৌঁছেছিল তবে স্বপ্নভঙ্গ হয়েছে সারা ভারতের ক্রিকেট ভক্তদের তবে এই বিশ্বকাপের সবথেকে বড় পাওনা হলো সূর্য কুমার যাদবের অসাধারণ ব্যাটিং ফর্ম। হাতে রয়েছে মাত্র তিনটি ম্যাচ। নিউজিল্যান্ড সফরের টি-২০ সিরিজের তিনটি ম্যাচে ব্যাট হাতে সফল হলে মহম্মদ রিজওয়ানের দুর্দান্ত একটি বিশ্বরেকর্ড ভেঙে দিতে পারেন সূর্যকুমার যাদব। যদিও কাজটা নিতান্ত সহজ নয়।

গত বিশ্বকাপের আসরেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এক বছরে এক হাজার রান করার নজির গড়েছেন সূর্যকুমার। তিনি ভারতের প্রথম ও বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন নজির গড়েন। তাঁর আগে কেবল মহম্মদ রিজওয়ানের দখলে রয়েছে এমন কৃতিত্ব। পাক তারকা গত বছর অর্থাৎ ২০২১ সালে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে হাজার রানের মাইলস্টোন টপকে যান।এক ক্যালেন্ডার বর্ষে সব থেকে বেশি আন্তর্জাতিক টি-২০ রান করার রেকর্ড রয়েছে রিজওয়ানের দখলেই। তিনি গতবছর দেশের জার্সিতে সংক্ষিপ্ত ফর্ম্যাটে ১৩২৬ রান সংগ্রহ করেন।

```

রিজওয়ানের সেই বিশ্বরেকর্ড ভাঙার হাতছানি রয়েছে সূর্যকুমারের সামনে।আপাতত চলতি বছরে (২০২২ সালে) সূর্যকুমার ২৯টি ম্যাচে ১০৪০ রান সংগ্রহ করেছেন। রিজওয়ানকে টপকাতে তাঁর দরকার ২৮৭ রান। তিন ম্যাচের টি-২০ সিরিজে প্রায় তিনশো রান সংগ্রহ করা কঠিন হলেও সূর্যকুমার যেরকম ফর্মে রয়েছেন, তাতে রিজওয়ানকে টপকে যাওয়া তাঁর পক্ষে অসম্ভব নয়।

পাশাপাশি জানিয়ে রাখবো যে নিউজিল্যান্ড সিরিজে রাহুল দ্রাবিড় নেই তিনি বিশ্রামে রয়েছেন এবং তার পরিবর্তে ভারতীয় দলের কোচ হিসেবে সেখানে বর্তমানে রয়েছেন ভিভিএস লক্ষণ। ভারতীয় দলের সিনিয়র ক্রিকেটারদের বর্তমানে বিশ্রামে পাঠানো হয়েছে এবং এরকমটা আশা করা যাচ্ছে হয়তো যে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় সিনিয়রদের আর দেখা যাবে না।

```

পাশাপাশি কে এল রাহুলের ব্যাটিং নিয়েও বড় প্রশ্ন তৈরি হয়েছে। এশিয়া কাপ থেকে শুরু করে পুরো টি টোয়েন্টি বিশ্বকাপ ফর্মের ধারে কাছেও নেই রাহুল। তাই ভারতের টি-টোয়েন্টি দলে আর তার জায়গা হবে কিনা সেই নিয়ে বড় প্রশ্ন তৈরি হয়েছে।।