‘কেন বড়ো ম্যাচে হারে দল?’ দায়িত্ব নিয়েই বিস্ফোরক তথ্য ফাঁস করলেন লক্ষন

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ছিটকে যেতে হয়েছে ভারতকে। আরও এক বার বিশ্বমঞ্চে ব্যর্থ বিরাট কোহলি, রোহিত শর্মারা। কিন্তু কেন বার বার আইসিসি প্রতিযোগিতায় ব্যর্থ হচ্ছে ভারত? পিছনে কী কারণ? দলের কোচের দায়িত্ব নিয়ে সেই কারণ খুঁজে পেয়ে গিয়েছেন ভিভিএস লক্ষ্মণ। তাঁর মতে, দলে অলরাউন্ডার বেশি না থাকার জন্যই ডুবতে হয়েছে ভারতকে। সেই সমস্যা মেটানোর কাজ এখন থেকেই শুরু করে দিয়েছেন তিনি।বিশ্বকাপের পরে বিশ্রাম দেওয়া হয়েছে ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে। তাই নিউজ়িল্যান্ড সফরে দলের কোচ লক্ষ্মণ।

সিরিজ় শুরুর আগে তিনি জানিয়েছেন, ভারতীয় ক্রিকেটারদের খেলার ধরনে বদল করতে চান। শুক্রবার নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবে ভারত। তার আগে লক্ষ্মণ বলেছেন, ‘‘সাদা বলের ক্রিকেটে বিশেষজ্ঞ ক্রিকেটার দরকার। টি-টোয়েন্টিতে সেই দরকার আরও বেড়ে যায়। বছরের পর বছর ধরে দেখছি টি-টোয়েন্টিতে অলরাউন্ডারের কতটা গুরুত্ব। আমরাও সে দিকে লক্ষ্য রাখছি। খেলার ধরনে বদল করতে হবে। আরও বেশি আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে।’’ লক্ষ্মণের কথা থেকে পরিষ্কার, দলে অলরাউন্ডার না থাকার খেসারত দিতে হয়েছে ভারতকে।দলে যত বেশি অলরাউন্ডার থাকবে তত ব্যাটিং গভীরতা বাড়বে। ঠিক এই কারণেই ক্রিকেটের ছোট ফরম্যাটে বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। ভারতীয় দলেও সেটা চান লক্ষ্মণ।

```

তিনি বলেছেন, ‘‘আমাদের দলে অনেক বোলার ব্যাট করতে পারে। আবার অনেক ব্যাটারও হাত ঘোরাতে পারে। দলের ব্যাটিং গভীরতা বাড়লে শুরু থেকেই বড় শট খেলার স্বাধীনতা পাওয়া যায়। সেটাই এখন দরকার। দল নির্বাচনের ক্ষেত্রেও সেটা মাথায় রাখা উচিত। যত বেশি সম্ভব অলরাউন্ডারদের সুযোগ দেওয়া উচিত।’’ক্রিকেটাররা যত বেশি চাপমুক্ত হয়ে খেলতে পারবে তাঁদের পক্ষে তত ভাল বলে মনে করেন ভারতীয় কোচ। তিনি নিজের ক্রিকেটারদের স্বাধীনতা দেওয়ায় বিশ্বাসী। লক্ষ্মণ বলেছেন, ‘‘টি-টোয়েন্টিতে যে ক্রিকেটার যত স্বাধীন ভাবে খেলতে পারবে সেই ক্রিকেটার তত সফল হবে। আর তার জন্য এক জন ব্যাটারকে জানতে হবে তার ভূমিকা ঠিক কী। আমি সেই চেষ্টাই করছি।’’

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে নিউজ়িল্যান্ড সফরে দলে নেই রোহিত শর্মা, বিরাট কোহলিরা। দলের নেত়ৃত্ব দেবেন হার্দিক পাণ্ড্য। অধিনায়কের প্রশংসা শোনা গিয়েছে লক্ষ্মণের গলায়। তিনি বলেছেন, ‘‘হার্দিক খুব ভাল অধিনায়ক। আইপিএলে গুজরাত টাইটান্সের হয়ে ও দেখিয়েছে নেতা হার্দিক কতটা সফল। সাজঘরে সবার সঙ্গে ও বন্ধুর মতো মেশে। সবাই নিজের কথা বলতে পারে। সেটাই ওকে ভাল অধিনায়ক করে তুলেছে।’’

```

ভারতীয় দলের রিজার্ভ বেঞ্চে থাকা ক্রিকেটারদের আরও বেশি করে সুযোগ দেওয়ার কথা বলেছেন লক্ষ্মণ। তিনি মনে করেন, ঘরোয়া ক্রিকেট বা আইপিএলে সফল হলেও যত ক্ষণ না আন্তর্জাতিক ক্রিকেট খেলছে তত ক্ষণ কোনও ক্রিকেটারের উন্নতি হয় না। তাই নির্বাচকদের কাছে তাঁর বার্তা, ‘‘দল নির্বাচনের ক্ষেত্রে আরও বেশি মাথা ঘামাতে হবে। দেখতে হবে, কোন ক্রিকেটার ভবিষ্যতে তারকা হয়ে উঠতে পারে।