দুরন্ত পারফরমেন্সের জেরে পাকিস্তানিদের টপকে ICC Ranking এ সবার ওপরে উঠলেন গিল,কোহলি ও রোহিত!

পাকিস্তানকে ল্যাজে গোবরে করে পরাজিত করেছে টিম ইন্ডিয়া। দুরন্ত পারফরম্যান্স করেছে ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মা এবং শুভমান গিল, দুর্দান্ত ছন্দে দেখা গেছে কোহলি এবং রাহুলকেও। বছরের শুরু থেকেই সীমিত ওভারের ক্রিকেটে দুরন্ত ছন্দে আছেন শুভমান গিল। এশিয়া কাপে চারটি ম্যাচের মধ্যে দুটি ম্যাচে অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। বিশ্বকাপের আগে আইসিসির থেকেও বিরাট সুখবর পেলেন ভারতীয় দলের তারকা এই ক্রিকেটার।আইসিসির একদিনের ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন শুভমন গিল। গিল ছাড়াও দুর্দান্ত প্রত্যাবর্তন কোহলি রোহিতদের।

বুধবার আইসিসির পক্ষ থেকে যে ক্রম তালিকা প্রকাশ করা হয়েছে তাতে কেরিয়ারে সেরা জায়গায় পৌঁছে গিয়েছেন গিল। ৭৫৯ রেটিং নিয়ে ব্যাটসম্যানদের তালিকায় দুই নম্বরে উঠে এসেছেন গিল। ভারতের বিরুদ্ধে ব্যাট হাতে ব্যর্থ হলেও শীর্ষস্থান ধরে রেখেছেন বাবর আজম। পাক অধি্নায়কের রেটিং পয়েন্ট ৮৬৩।শুধু তিনি একাই নন ওডিআই ব্যাটারদের তালিকায় প্রথম দশজনের মধ্যে চলে এসেছেন বিরাট কোহলি ও রোহিত শর্মাও। এশিয়া কাপে টানা তিন ম্যাচে অর্ধশতরান করে ব্যাটসম্যানদের তালিরকায় ৯ নম্বরে চলে এসেছেন ভারত অধিনায়ক। এক ধাপ উপরে আট নম্বরে আছেন বিরাট। এশিয়া কাপে ভালো খেলার পুরস্কার পেলেন দুই তারকাই।

```

এশিয়া কাপের মঞ্চে প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে বড় রান করতে পারেননি শুভমান গিল। যদিও ঘুরে দাঁড়াতে খুব একটা বেশী সময় নেননি তিনি। নেপালের বিরুদ্ধে এবারের এশিয়া কাপের মঞ্চে প্রথম অর্ধশতরান পেয়েছিলেন তিনি। একইরকমভাবে এবারের এশিয়া কাপে সুপার ফোরের মঞ্চেও অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছিলেন শুভমান গিল। পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের মঞ্চেও সেই পারফরম্যান্স ধরে রেখেছিলেন শুভমান গিল।

বিশ্বকাপের আগে ভারতীয় একদিনের দল ভালো পারফরম্যান্স করছে। অধিনায়ক রোহিত শর্মা এই বছর এশিয়া কাপে বর্তমানে পরপর ৩ টি ম্যাচে অর্ধশতরান করেছেন। সুপার ৪-এর গুরুত্বপূর্ণ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে বিরাট কোহলি ও কেএল রাহুল দুরন্ত শতরান করেন। আইসিসি একদিনের ক্রিকেটের ব্যাটিং তালিকায় ১ থেকে ১০-এর মধ্যে একমাত্র দেশ হিসাবে ভারতের ৩ জন ব্যাটসমান আছে।

```

বাবর ছাড়াও পাকিস্তানের আরও দুই ব্যাটসম্যা‌ন রয়েছেন প্রথম ১০ জনের মধ্যে। ইমাম উল হক পঞ্চম স্থানে এবং ফখর জামান দশম স্থানে রয়েছেন। ক্রিকেটজীবনের সেরা জায়গায় উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। ২১ ধাপ উপরে উঠে বর্তানে ১১ ‌নম্বরে আছেন প্রোটিয়া তারকা।বিশ্বকাপের আগে একদিনের ক্রিকেটে বোলিং ক্রমতালিকায় -এ ৭ নম্বরে জায়গা করে নিয়েছেন কুলদীপ যাদব । এই তালিকায় ৯ নম্বরে আছেন মহম্মদ সিরাজ। এছাড়াও একদিনের ক্রিকেটে অলরাউন্ডার হিসাবে একধাপ উঠে হার্দিক পান্ডিয়া রয়েছেন ষষ্ঠ স্থানে।

সব মিলিয়ে, এশিয়া কাপের ফাইনালে ভারতীয় দলের বিরুদ্ধে যে দলই খেলুক না কেন ভারতকে এই মুহূর্তে পরাজিত করা অত্যন্ত কঠিন হবে যেখানে ভারতের ব্যাটসম্যান বোলার সবাই দুর্দান্ত ফর্মে রয়েছে।