রোগ, অর্থাভাব সব দূর হবে, শুধু এই সামগ্রী দিয়ে শিবের রুদ্রাভিষেক করুন শ্রাবণে

Sawan Month শুরু হচ্ছে ১৮ জুলাই থেকে। এই মাসে শিবের বিশেষ পূজার্চনা করা হয়ে থাকে। চলতি বছর শিবের প্রিয় শ্রাবণ মাস শেষ হচ্ছে ১৭ অগাস্ট। উল্লেখ্য চলতি বছর শ্রাবণ মাসের প্রথম দিনটিই সোমবার। এই সোমবারেই শিবের বিশেষ পুজো করা হয়ে থাকে। ঘি, দুগ্ধ, জল দিয়ে অভিষেকের পাশাপাশি এই মাসে শিবের রুদ্রাভিষেকের বিশেষ মাহাত্ম্য স্বীকৃত। সনাতন ধর্ম অনুযায়ী রুদ্রাভিষেকে কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। এমনকি ১০টি অপরিহার্য বস্তুর মাধ্যমেই শিবের রুদ্রাভিষেক সম্পন্ন হয়। শ্রাবণের সোমবারে কোন বস্তু দিয়ে শিবের রুদ্রাভিষেক করলে কী সুফল লাভ করা যায়, জেনে নেওয়া যাক।

আগেই বলা হয়েছে শ্রাবণ মাস শিবের সর্বাধিক প্রিয়। এই মাসে প্রতি সোমবার দুধ দিয়ে শিবের অভিষেক করা উচিত। দুধ দিয়ে রুদ্রাঅভিষেক করলে শিব নিজের ভক্তদের সমস্ত মনস্কামনা পূর্ণ করেন। সন্তান লাভের বিলম্ব হলে, দুগ্ধাভিষেকে প্রসন্ন হয়ে মহাদেব সেই দম্পতিকে সন্তান সুখ লাভের আশীর্বাদ দেন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী দই দিয়ে শিবের রুদ্রাঅভিষেক করলে ব্যক্তির উন্নতির পথে আগত সমস্ত বাধা-বিপত্তি দূর হয়। এর পরই তাঁদের সমস্ত ধরনের কার্যসিদ্ধি হতে শুরু করে। শ্রাবণ মাসে দই দিয়ে শিবের অভিষেক করলে জাতক সমস্ত ধরনের সুখ লাভ করতে পারে।

শ্রাবণ মাসে জল দিয়ে রুদ্রাভিষেক করাকেও শুভ মনে করা হয়। কেউ যদি প্রায়ই জ্বরে ভুগতে থাকে, তাঁরা শ্রাবণ মাসে জল দিয়ে রুদ্রাভিষেক করুন। এর ফলে তাঁদের জ্বর কমতে পারে। আবার সরষের তেল দিয়ে শিবের রুদ্রাভিষেক করারও বিশেষ মাহাত্ম্য রয়েছে। তবে সরষের তেল দিয়ে রুদ্রাভিষেকের পূর্বে কোনও জ্যোতিষীর পরামর্শ নিতে ভুলবেন না। শাস্ত্র মতে, শ্রাবণ মাসে সরসের তেল দিয়ে শিবের অভিষেক করলে শনি দোষ দূর করা যায়।

ঘি দিয়ে শিবের রুদ্রাভিষেক করাকে অত্যন্ত শুভ মনে করা হয়। প্রচলিত ধারণা অনুযায়ী ঘি দিয়ে রুদ্রাভিষেক করলে ব্যক্তির স্বাস্থ্যোন্নতি ঘটে। বহু দিন ধরে কোনও জাতক অসুস্থ থাকলে তাঁরা প্রতি সোমবার শিবকে আতর অর্পণ করুন। এর প্রভাবে রোগমুক্ত হওয়া সম্ভব হবে। শিবের অপর নাম গঙ্গাধর। নিজর জটায় গঙ্গাকে সমাহিত করেছেন তিনি। তাই গঙ্গাজল দিয়ে শিবের অভিষেক করা অত্যন্ত শুভ। শাস্ত্র মতে, গঙ্গাজল দিয়ে শিবের অভিষেক করলে ব্যক্তির সমস্ত মনস্কামনা পূর্ণ হয়। গঙ্গাজল দিয়ে অভিষেক করলে জাতক মোক্ষ লাভ করতে পারে। এমনকি তাঁরা জন্ম-মৃত্যুর বাঁধন থেকেও মুক্ত হয়।

শ্রাবণ মাসে শিবকে পঞ্চামৃত অর্পণ করা শুভ। কোনও মনস্কামনা স্মরণ করে পঞ্চামৃত দিয়ে শিবের রুদ্রাভিষেক করলে জাতকের সমস্ত ইচ্ছা পূরণ হয়। অন্য দিকে কোনও জাতক যদি আর্থিক সমস্যায় দিন কাটিয়ে থাকেন বা তাঁদের জীবনে অর্থ স্থায়ী না-হলে শ্রাবণ মাসে আখের রস দিয়ে শিবের অভিষেক করুন। এক ফলে শুভ ফল লাভ করবেন ও ধন-সমৃদ্ধি বৃদ্ধি পাবে।