IPL এর থেকেও বড় লীগ যেভাবে হলো PSL, জেনে নিন

সারা বিশ্বের সবথেকে বড় ক্রিকেট লীগ হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ অর্থাৎ আইপিএল এমনটাই প্রচার করে থাকেন ভারতের ক্রিকেট ভক্তরা। এটা কি আদৌ সত্যি? ভারতীয় প্রিমিয়ার লিগ বিশ্বের সেরা লীগ কিনা এই নিয়ে নানা প্রশ্ন রয়েছে। কিসের বিচারে আজকে সারা বিশ্বের ক্রিকেট ভক্তরা পাকিস্তান সুপার লিগকে নাম্বার ওয়ান লিগ বলছেন? অবশেষে আমরা নিয়ে এসেছি আসল সত্যতা যে তাহলে বিশ্বের সবথেকে জনপ্রিয় ক্রিকেট লিগ কোনটি এবং কেন ।

বিশ্বের সমস্ত নামি দামি ক্রিকেটারদের নিয়ে যে একটা লীগ করা যেতে পারে এটা সবার প্রথম ভারতের বেশ কিছু ব্যবসাদার দের মাথায় এসেছিল যারা ক্রিকেট এর সঙ্গে একটু আধটু যুক্ত। আর ২০০৭ এ হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ যার দৌলতে টি-টোয়েন্টি ক্রিকেট ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছিল। আর ঠিক সেই সময়েই বিসিসিআই এর তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ করার এবং বিশ্বের সমস্ত নামিদামি ক্রিকেটারদের এই টুর্নামেন্টের সাথে যুক্ত করা হয়। আর সেই সুবাদে সাময়িকভাবে আইপিএল কে একটি জনপ্রিয় টুর্নামেন্ট হিসেবে ধরে নেওয়া হয়।

```

কিন্তু খুব বেশি দিন এই জনপ্রিয়তা একটা জায়গায় সীমিত রাখা সম্ভব নয় তাই বিশ্বের বাকি দেশগুলিতে ধীরে ধীরে শুরু হতে থাকে এই একই ধরনের ক্রিকেট লিগ। অস্ট্রেলিয়ার মাটিতে ২০১১ সালে প্রথমবারের জন্য শুরু করা হয় বিগ ব্যাশ লিগ যাকে আমরা বিবিএল বলে চিনি। এই টুর্নামেন্টের জনপ্রিয়তা যেমন আজকে আইপিএলের সমান একইভাবে এই টুর্নামেন্টের ক্রিকেটের মান আইপিএলের থেকে অনেক উপরে। তার কারণ বিগ ব্যাশে যে সমস্ত পিচ তৈরি করা হয় সেখানে ব্যাটসম্যান বোলার দুজনকেই সমান লড়াই করতে হয় কিন্তু আইপিএলে ব্যাটসম্যানদের রান করা খুব সহজ আর ব্যাটসম্যানরা এত সহজে রান করলে ক্রিকেটের মান উন্নত হয় না।

এর কয়েক বছর পর শুরু হয়ে যায় পাকিস্তান সুপার লিগ। অবশ্যই এক্ষেত্রে পাকিস্তান সুপার লিগ অনেক বেশি জনপ্রিয় আইপিএল এর থেকে এবং সারা বিশ্বের অসংখ্য ক্রিকেটার অপেক্ষা করে থাকেন বাংলাদেশ প্রিমিয়ার লিগে অংশগ্রহণ করার জন্য। সম্প্রতি অনেক বিদেশী ক্রিকেটার জানিয়েছেন তারা পাকিস্তান সুপার লিগ খেলতে কত ভালোবাসেন যেমন ইমরান তাহির। অনেক ক্রিকেটারই মনে করেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্রিকেটের মান অনেকটাই উন্নত।

```

আর পাকিস্তান সুপার লিগ যেদিন থেকে শুরু হয়েছে সেই দিন থেকে আইপিএলের জনপ্রিয়তা অনেকটাই কমে গেছে। সেই অর্থে আইপিএল খুব বেশি লোক আর দেখে না এমনকি ভারতের অসংখ্য মানুষ আইপিএলকে জুয়ার সাথে তুলনা করেন। অনেকেই বলেন যে আইপিএল টাকার খেলা, এখানে টাকা দিয়ে সবকিছু নির্ধারিত করা হয়। তাই আইপিএলে টাকা বেশি থাকলে ক্রিকেটের মান সব সময় PSL এ অনেক উন্নত।

আপনার কি মনে হয় ক্রিকেটের সবথেকে জনপ্রিয় লিগ কোনটি ? অবশ্যই সবথেকে জনপ্রিয় লীগ পাকিস্তান সুপার লিগ, তারপরে বাংলাদেশ সুপার লিগ হওয়া উচিত, এবং তারপরে বিগ ব্যাস আর তারপরে আইপিএল।