জিতেও স্বস্তি নেই,IPL এর নিয়ম ভাঙার অপরাধে বড়ো শাস্তি দেওয়া হলো জস বাটলারকে!

কেকেআরের বিরুদ্ধে ঐতিহাসিক ব্যাটিং করেছেন রাজস্থান রয়্যালসের বাঁহাতি ওপেনার তথা তরুণ ভারতীয় ব্যাটসম্যান যশস্বী জসওয়াল। মাত্র ১৩ বলে ফিফটি মেরে লিগের ইতিহাসে সবচেয়ে বড় রেকর্ড গড়ে ফেলেন তিনি সঙ্গে সব রেকর্ড ভেঙে দিয়েছেন যশস্বী। তিনি কেএল রাহুলের দ্রুততম ফিফটির রেকর্ড ভেঙে একটি বড় অর্জন করেছেন। ইনিংসের প্রথম ওভারেই কেকেআর অধিনায়ক নীতীশ রানাকে ২৬ রানে মারেন জসওয়াল। ৬ বলে ২৬ রান করার পরে বাকি সাত বলে ২৪ করেন যশস্বী জসওয়াল। এর ফলে টি টোয়েন্টিতে সবচেয়ে বড় রেকর্ড গড়লেন তিনি। কিন্তু তার এই রেকর্ডের দিনে শাস্তি পেতে হলো জস বাটলার কে।

বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচে আচরণবিধি লঙ্ঘন করার জন্য রাজস্থান রয়্যালসের ওপেনার জস বাটলারকে শাস্তি দেওয়া হয়েছে।আইপিএল-এর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘১১ মে কলকাতার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালসের মধ্যে আইপিএলের ম্যাচ চলাকালীন টুর্নামেন্টের কোড অফ কন্ডাক্ট লঙ্ঘনের জন্য রাজস্থান রয়্যালসের জস বাটলারকে জরিমানা করা হয়েছে।’আইপিএল গভর্নিং কাউন্সিলের মধ্যরাতের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বাটলার আইপিএলের আচরণবিধির ধারা ২.২ এর অধীনে লেভেল ওয়ান অপরাধের কথা স্বীকার করেছেন। আচরণবিধির লেভেল ওয়ান লঙ্ঘনের জন্য, ম্যাচ রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত এবং বাধ্যতামূলক।’

```

জরিমানা করার কারণ এখনও স্পষ্ট নয়, তবে অনুমান করা হচ্ছে যে, তিনি রান আউট হওয়ার পরে ভিন্নমত প্রকাশ করেছিলেন। এবং ক্ষোভ উগরেছিলেন। আইপিএল কোড অফ কন্ডাক্টের অধীনে লেভেল ওয়ান অপরাধগুলির অধীনে রয়েছে সাধারণত ক্রিকেট সরঞ্জাম বা পোশাক বা গ্রাউন্ড ফিক্সচার এবং জিনিসগুলির অপব্যবহার করার আরোপ, লড়াই বা সরাসরি গালিগালাজ করে আম্পায়ারের সিদ্ধান্তে ভিন্নমত প্রকাশ করা, অশ্লীল, আপত্তিকর বা অপমানজনক ভাষা ব্যবহার করা অথবা একটি অশ্লীল অঙ্গভঙ্গি করা এবং প্যাভিলিয়ন/ড্রেসিংরুমের দিকে আক্রমনাত্মক মেজাজে ইশারা বা অঙ্গভঙ্গি করা, অথবা ব্যাটার আউট হওয়ার পর, তার প্রতি আক্রমণাত্মক বা উপহাসমূলক আচরণ করা।

বাটলারকে তাঁক ওপেনিং পার্টনার সঙ্গী যশস্বী জয়সওয়ালের জন্য রান-আউট হতে হয়েছিল। মাত্র ৩ বলে খেলে শূন্য হাতেই সাজঘরে ফিরেছিলেন জস বাটলার। আর আইপিএল এর নিয়ম ভাঙার জন্য তাকে তাঁর ম্যাচ ফি-র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে।

```

তবে কলকাতা নাইট রাইডার্সের দেওয় ১৫০ রান তাড়া করতে নেমে যশস্বীর ঝোড়ো ৪৭ বলে ৯৮ রানের হাত ধরেই ম্যাচ জিতে যায় রাজস্থান। তিনি মাত্র ১৩ বলে হাফসেঞ্চুরি করে নজির গড়েন। তাঁর ঝড়েই ৪১ বল বাকি থাকতে রাজস্থান রয়্যালস ৯ উইকেটে গুঁড়িয়ে দেয়কলকাতা নাইট রাইডার্সকে।