বোমা ফাটালেন কাইফ!কোহলিকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য কাইফের!তোলপাড় ভারতীয় ক্রিকেট!

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ২০২৩-এ ভারতীয় দলকে শোচনীয় পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। লন্ডনের ওভাল মাঠে ভারতকে ২০৯ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। পরাজয়ের পর থেকেই ভারতীয় দলের ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং নিয়ে সমালোচনা চলছে। বলা হচ্ছে, ভারতীয় খেলোয়াড়রা কিছু ক্যাচ না ফেললে ম্যাচের ফল অন্যরকম হতে পারত। ফাইনালের পর বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারার ফিল্ডিং নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন অভিজ্ঞ ক্রিকেটার মহম্মদ কাইফ। কাইফ বিশ্বাস করেন যে টিম ইন্ডিয়ার স্লিপ ফিল্ডিং নিয়ে কাজ করা দরকার। অনুগ্রহ করে বলুন যে কাইফ তার যুগের সেরা ফিল্ডার।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে অ্যালেক্স ক্যারির (৬৬) হাতে একটি সহজ ক্যাচ ফেলে ভারত। কোহলি ও পূজারার মধ্যে এই ক্যাচ চলে যায়। কেরি যখন ব্যক্তিগত ৪১ রানে ছিলেন, তখন তাঁর ব্যাটের প্রান্ত ছিল কিন্তু উভয় ফিল্ডারই সুযোগ কাজে লাগাতে পারেননি। বল ছিল কোহলি ও পূজারার নাগালের মধ্যে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে একটি কথোপকথনে এই বিষয়ে তার মতামত ভাগ করে কাইফ বলেছিলেন যে মাঠে নামার আগে এই জিনিসগুলি সাজানো উচিত। আপনি এমন সুযোগ মিস করতে পারবেন না। অলস হয়ে কাজ হবে না। এই মুহূর্তে ফিল্ডার হয়তো ভেবেছিলেন যে স্লিপে ক্যাচ আসবে না কিন্তু এটি ছিল খেলার একটি গুরুত্বপূর্ণ পর্ব যেখানে ভারত হাতছাড়া করার সামর্থ্য ছিল না।

```

ফিল্ডিংয়ের সময় ট্রাউজারের নীচে শিন প্যাড পরার জন্য পূজারার সমালোচনা করেছিলেন কাইফ। তিনি বলেছিলেন যে এটি ফিল্ডারের ক্ষতি করে। কাইফ বললেন, ‘শিন প্যাডগুলি আপনার চলাচলকে ধীর করে দেয় এবং আপনি সঠিকভাবে বাঁকতে পারেন না। আমি মনে করি না এর কোনও প্রভাব আছে।’ কাইফ আরও উল্লেখ করেছেন যে ম্যাচটি যদি ইংলিশ বা অস্ট্রেলিয়ান কন্ডিশনে খেলা হয়, আপনি পৃষ্ঠ থেকে বাউন্স এবং গতি আশা করেন। এমন পরিস্থিতিতে একজন স্লিপ ফিল্ডার সবসময় খেলায় থাকে।

তিনি আরও বলেন, ‘অর্ধেক সুযোগকে পুঁজি করে ম্যাচ জিততে হয়। প্রথম ইনিংসে স্লিপে স্টিভ স্মিথকে অর্ধেক সুযোগ দেওয়া হলেও বল পড়ে যায় কোহলির কাছ থেকে। অস্ট্রেলিয়ার দল তখন ১৯০ রানে এবং স্মিথ আউট হলে কি হতে পারত কে জানে।’ উল্লেখ্য, স্মিথ প্রথম ইনিংসে ১২১ রান করেছিলেন। তিনি চতুর্থ উইকেটে ট্রেভিস হেডের সঙ্গে ২৮৫ রানের জুটি গড়েন, যেখান থেকে ভারতীয় দল ম্যাচে ফিরে আসতে পারেনি।

```

মহম্মদ কাইফ বলেছেন, ‘ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায়, যেখানে বাউন্স থাকে, স্লিপ ফিল্ডার স্টাম্পের প্রায় ২৫ গজ পিছনে দাঁড়িয়ে থাকেন। এশিয়াতে, আপনি ব্যাটসম্যানের অনেক কাছাকাছি দাঁড়ান। তাই কোহলির মতো একজন খেলোয়াড়ের জানা উচিত যে কোথায় দাঁড়াতে হবে যাতে তিনি এই ধরনের সুযোগগুলিকে পুঁজি করে নিতে পারেন। এই উপায়গুলি হল সেটাই যেটার ফলে আপনি আপনার দলকে জয়ী করতে পারেন।’