ঐতিহাসিক নজির গড়লেন বিরাট কোহলি: শিখর ধাওয়ানের রেকর্ড ভেঙে ইতিহাস বিরাটের!

গত কয়েক বছর অফ ফর্মের মধ্যে দিয়ে সময় কাটাতে হয়েছে বিরাট কোহলিকে। খারাপ ফর্ম সেই সঙ্গে সমালোচনা। বাধ্য হয়েই ভারতীয় দলের অধিনায়কের পদ থেকে যেমন সরে দাঁড়িয়েছেন, ঠিক তেমনই আরসিবির অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়ান তিনি। অধিনায়ক্তের চাপ কাটিয়ে ব্য়াটিংয়ে মন দেন ভিকে।তবে পরিস্থিতি বদলাতে কিছুটা হলেও সময় লেগেছে। গত বছর এশিয়া কাপে রানের মধ্যে ফেরেন কোহলি। শতরান করেন তিনি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি প্রাক্তন ভারত অধিনায়ককে। আর এবার দুর্দান্ত ফর্মে রয়েছে বিরাট কোহলি।

ফর্মে ফেরার পর থেকেই একের পর এক ম্যাচে রান করে গিয়েছেন। সেই সঙ্গে করেছেন শতরানও। পুরনো ফর্মে দেখা গিয়েছে তাঁকে। টি-টোয়েন্টি এবং ওডিআইতে শতরান পাওয়ার পাশাপাশি টেস্টেও প্রায় তিন বছর পর পেয়েছেন শতরান।এই মুহূর্তে কোহলি তাঁর চেনা ফর্মের মধ্যেই রয়েছেন। আর সেই ফর্ম আইপিএলেও বজায় রেখেছেন আরসিবির প্রাক্তন অধিনায়ক। লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধেও অর্ধশতরান করলেন তিনি। কয়েক দিন আগেই মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে অপরাজিত ৮২ রানের ইনিংস খেলেন বিরাট।

```

অবশ্য কেকেআরের বিরুদ্ধে সেই ভাবে রান পাননি। কিন্তু লখনউয়ের বিরুদ্ধে ফের চেনা ফর্মে ভিকে। ৪৪ বলে করলেন ৬১ রান। তাঁর এই ইনিংসটি সাজানো ৪টি বাউন্ডারি এবং ৪টি ওভার বাউন্ডারির সাহায্যে।আর এই ম্যাচে অর্ধশতরান করার পাশাপাশি একটি রেকর্ডও করলেন প্রাক্তন অধিনায়ক। দ্বিতীয় ব্যাটার হিসাবে আইপিএলে সব দলের বিরুদ্ধে অর্ধশতরান করলেন তিনি। এর আগে এই রেকর্ড রয়েছে শুধুমাত্র রুতুরাজ গায়কোয়াডের। এবার সেই তালিকায় দ্বিতীয় ক্রিকেটার হিসাবে নাম লেখালেন বিরাট।

মোট ৫১টি অর্ধশতরান করেন বিরাট। পাশেই রয়েছেন শিখর ধাওয়ানও। তাঁরও ৫১টি অর্ধশতরান রয়েছে। অবশ্য বিরাট যদি অফ ফর্মে না থাকতেন তাহলে, তিনি সম্ভবত প্রথম ক্রিকেটার হিসাবে এই রেকর্ড করতেই পারতেন। কিন্তু গত কয়েক বছর ধরে অফফর্মে থাকায় কিছুটা হলেও দেরি হয়ে গেল বিরাটের। অবশ্য তা নিয়ে একেবারেই চিন্তা করতে নারাজ কিং কোহলি। বরং নিজের পারফরম্যান্সের ওপর আরও জোড় দিতে চান তিনি।সবে মাত্র শুরু হয়েছে আইপিএল, এখনও অনেক ম্য়াচ বাকি।

```

ফলে বিরাট চাইবেন বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপ ফাইনালের আগে ফর্মে থাকতে। গতবার অল্পের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ হাতছাড়া হয়েছে কোহলিদের। এবার তা আর করতে চাইবে না ভারতীয় দল। পরপর দুইবার ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। গতবারের হার থেকে শিক্ষা নিয়ে এবার চ্যাম্পিয়ন হতে মরিয়া টিম ইন্ডিয়া।