‘তার মধ্যে ক্রিকেট শেষ হয় নি,’বাংলাকে একা হাতে জিতিয়ে মন ছুঁয়ে যাওয়া বার্তা মনোজ তিওয়ারির

ব্যাটিংয়ের ব্যর্থতা ঢেকে দিল বাংলার বোলিং। তার ফলে বিজয় হাজারে ট্রফিতে রেলওয়েজকে ৫৭ রানে হারাল বাংলা। সেইসঙ্গে টিকে রইল এবারের বিজয় হাজারে ট্রফিতে। ব্যাটিংয়ে ব্যর্থ হলেও দাপুটে বোলিং করলেন মন্ত্রীমশাই তথা মনোজ তিওয়ারি।শনিবার রাঁচিতে টসে জিতে বাংলাকে ব্যাটিং করতে পাঠায় রেলওয়েজ। শুরুটা ভালো করে বাংলা। প্রথম উইকেটে ৭১ রান যোগ করেন সুদীপ ঘরামি এবং অভিমন্যু ঈশ্বরণ। কিন্তু ১৩.৪ ওভারে সুদীপ আউট হতেই কম্পন শুরু হয় বাংলার ইনিংসে।

১৫.১ ওভারে আউট হয়ে যান অনুষ্টুপ মজুমদার। তারপর ড্রেসিংরুমে ফেরেন অভিমন্যুও (৫৯ বলে ৫০ রান)। সেই ধসের জেরে ১৩.৩ ওভারে বিনা উইকেটে ৭১ রান থেকে বাংলার স্কোর ৩৬.৪ ওভারে দাঁড়ায় ছয় উইকেটে ১৫৮ রান। মনোজ (২৫ বলে ১৫ রান), ঋত্বিক রায়চৌধুরী (১৯ বলে ১৩ রান) শুরু করেও বেশিক্ষণ দাঁড়াতে পারেননি।সেখান থেকে বাংলার ইনিংসের হাল ধরেন ঋত্বিক চট্টোপাধ্যায় এবং অভিষেক পোড়েল। সপ্তম উইকেটে ৫৬ রান যোগ করেন তাঁরা। ৮৮ বলে ৫৪ রান করে আউট হয়ে যান অভিষেক। শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে নয় উইকেটে ২৪৮ রান তোলে বাংলা।

```

৪৩ বলে অপরাজিত ৩৭ রান করেন ঋত্বিক। নয় বলে ১৪ রান করেন আকাশ ঘটক।অল্প রানের পুঁজি রক্ষা করতে নেমে উইকেটের জন্য অনেকক্ষণ অপেক্ষা করতে হয় বাংলাকে। সপ্তম ওভারে প্রথম উইকেট তোলেন আকাশ। রেলওয়েজের স্কোর যখন ৪০ রান, তখন আউট হন শিবম চৌবে। তারপর থেকে আর বড় কোনও জুটি গড়ে তুলতে পারেনি রেলওয়েজ। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে। তিন উইকেট পান মনোজ। শুভম চৌবে এবং রেলওয়েজকে কর্ণ শর্মাকে আউট করে রেলওয়েজের যাবতীয় প্রতিরোধের আশা চুরমার করে দেন।

তারপর দশম উইকেটও তুলে বাংলার জয় নিশ্চিত করেন মন্ত্রীমশাই।শনিবার সার্বিকভাবে বাংলার সব বোলারই ভালো খেলেছেন। ছয় বোলারকে ব্যবহার করেন অভিমন্যু। মুকেশ কুমার, আকাশ এবং ঋত্বিক চট্টোপাধ্যায় একটি করে উইকেট পান। দুটি করে উইকেট পান গীত পুরী এবং শাহবাজ আহমেদ। আজ শাহবাজ ব্যাটিংয়ে রান না পেলেও বল হাতে বাংলাকে রক্ষা করেন। অন্যদিকে, ৭.২ ওভারে ২৬ রানে তিন উইকেট নেন মনোজ।

```

সেই জয়ের ফলে পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে এলিট গ্রুপের গ্রুপ ‘ই’-তে তৃতীয় স্থানে আছে বাংলা (হাতে একটি ম্যাচ পড়ে আছে)। সমসংখ্যক পয়েন্ট আছে রেলওয়েজের। তবে নেট রানরেটে সামান্য বেশি থাকায় রেলওয়েজ দ্বিতীয় স্থানে আছে। চারটি ম্যাচ খেলে মুম্বই এবং পুদুচেরির পয়েন্ট আট। তবে মুম্বই নেট রানরেট বাংলার থেকে অনেকটাই ভালো। গ্রুপের শীর্ষে আছে মহারাষ্ট্র। চার ম্যাচে পয়েন্ট ১৬। ফলে খাতায়কলমে টুর্নামেন্টে টিকে থাকলেও বাংলার কাজটা অত্যন্ত কঠিন হতে চলেছে।