বিশ্বকাপে ভারতকে হারাতে,’মাস্টারপ্ল্যানে’ এক্সপার্ট নতুন বিদেশি কোচ নিয়োগ করলো পাকিস্তান!

এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে পাকিস্তান ক্রিকেট দলের কোচ হয়েছিলেন গ্র্যান্ট ব্র্যাডবার্ন। ২ বছরের চুক্তিতে তাঁকে নিয়োগ করল পাকিস্তান ক্রিকেট বোর্ড। আগামী কয়েক মাস পাকিস্তান ক্রিকেট দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। ভারত সাফ জানিয়ে দিয়েছে যে তারা ২০২৩ সালের এশিয়া কাপে অংশগ্রহণ করতে পাকিস্তানে যাবে না এবং টুর্নামেন্টটি পাকিস্তানের বাইরে আয়োজন করা হবে। একই সময়ে, পাকিস্তানের সামনে কেবল এশিয়া কাপ নয়, একদিনের বিশ্বকাপ নিয়েও একটি সংশয় রয়েছে। সকলের মনেই প্রশ্ন, এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট কোথায় হবে? আর ভারতে না হলে পাকিস্তান ২০২৩ সালের বিশ্বকাপ খেলবে কোথায়? এর মাঝেই নতুন কোচ এলো পাকিস্তানে।

এদিকে, এর মাঝেই পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বড় ঘোষণা করে দিয়েছে, তারা আনুষ্ঠানিকভাবে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে গ্র্যান্ট ব্র্যাডবার্নের নাম ঘোষণা করেছে। পিসিবি বিবৃতিতে বলেছে, ‘একটি প্রক্রিয়ার পর গ্রান্ট ব্র্যাডবার্নকে পাকিস্তান পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচ নির্বাচিত করা হয়েছে। আগামী দুই বছরের জন্য দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন ব্র্যাডবার্ন। ব্র্যাডবার্ন পরামর্শের ভিত্তিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত হোম সিরিজে দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন।’ পরামর্শক হিসেবে সফল হওয়ার পর দুই বছরের চুক্তিতে পাকিস্তান তাদের পুরুষ দলের প্রধান কোচ হিসেবে নিউজিল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার গ্রান্ট ব্র্যাডবার্নকে নিয়োগ করেছে।

শনিবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এই খবরটি নিশ্চিত করেছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের সাম্প্রতিক হোম সিরিজের সময় ব্র্যাডবার্ন দায়িত্বে ছিলেন, যেখানে বাবর আজমের নেতৃত্বাধীন দল একদিনের আন্তর্জাতিক সিরিজে সফরকারীদের ৪-১ ব্যবধানে পরাজিত করেছিল এবং পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজ ২-২ ব্যবধানে শেষ করেছিল। স্কটল্যান্ডের প্রাক্তন প্রধান কোচ এর আগে ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত পাকিস্তান দলের ফিল্ডিং কোচ হিসেবে তাদের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) দায়িত্ব পালন করেছেন। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি এক বিবৃতিতে বলেছেন, ‘ব্র্যাডবার্ন কোচিং অভিজ্ঞতার আধিক্য নিয়ে যোগ দিয়েছেন।’

তিনি আরও জানিয়েছেন, ‘আমাদের পুরুষ দলের সঙ্গে তিনি আগেও এবং এনসিএ-তে কাজ করেছেন। তিনি আমাদের সংস্কৃতি এবং ক্রিকেটের দর্শন ভালোভাবে বোঝেন এবং আমাদের দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একজন আদর্শ প্রার্থী।’ তিনি আরও বলেছেন, ‘আমরা আমাদের খেলা উন্নতি করার জন্য কঠোর পরিশ্রম করছি এবং আমাদের ক্রমবর্ধমান দক্ষতা প্রদর্শন করতে আগ্রহী। মিকি আর্থার এবং আমি আমাদের খেলোয়াড়দের সমর্থন, চ্যালেঞ্জ এবং বিকাশ করতে আগ্রহী।’ তিনি আরও বলেন, ‘নিউজিল্যান্ড সিরিজ খেলার সময় পেতে এবং জয়ের জন্য ভূমিকা, সংস্কৃতি এবং ব্র্যান্ডের স্পষ্টতা তৈরি করার জন্য মূল্যবান।’

পাকিস্তানের ব্যাটিং কোচ হিসেবে দুই বছরের চুক্তি করেছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার অ্যান্ড্রু পুটিক। পাকিস্তান সম্প্রতি আফগানিস্তানের বিরুদ্ধে তাদের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এবং ৫০ ওভারের এশিয়া কাপের আগে প্রাক্তন প্রধান কোচ মিকি আর্থারকে দলের পরিচালক নিযুক্ত করেছে। গ্র্যান্ট ব্র্যাডবার্ন বলেছেন, ‘প্রধান কোচ হিসেবে পাকিস্তানের মতো অত্যন্ত প্রতিভাবান এবং দক্ষ দলের সঙ্গে কাজ করা আমার জন্য অনেক সম্মানের।’ বাবর আজমের নেতৃত্বাধীন দলটি নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের একদিনের আন্তর্জাতিক সিরিজে কিউয়িদের ৪-১ ব্যবধানে পরাজিত করেছে যা তাদের ফর্ম্যাটে আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে নিয়ে গিয়েছে। এবং পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি ২-২ সমতায় শেষ হয়েছে।