আর নয় প্যাট কামিন্স, এবার বদলে যাচ্ছে এই ক্রিকেটার এবং তার সাথে পুরো দল

হার্দিক পান্ডিয়া গুজরাট টাইটান্স ছেড়ে এই মরশুমে তাঁর প্রাক্তন আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বই ইন্ডিয়ান্সে প্রত্যাবর্তন করেছেন। গত বছরের ডিসেম্বরে মুম্বই ইন্ডিয়ান্স ঘোষণা করেছিল যে, দলে প্রত্যাবর্তনকারী হার্দিককে ২০২৪ মরশুমে অধিনায়ক করা হবে।

আর মুম্বইয়ের অধিনায়ক হিসেবে রোহিত শর্মার এক দশকের দীর্ঘ মেয়াদ শেষ হয়ে যায় সেই সঙ্গে। তবে এই সিদ্ধান্তে খুশি হননি অনেক ক্রিকেট বিশেষজ্ঞ এবং ভারতের বেশির ভাগ ক্রিকেটপ্রেমীই।মুম্বই ইন্ডিয়ান্সের নব-নিযুক্ত অধিনায়ক হার্দিক পান্ডিয়া সোমবার সাংবাদিক সম্মেলন দাবি করেছেন যে, তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসন্ন মরশুমে রোহিত শর্মার সঙ্গে ঘনিষ্ঠ ভাবে কাজ করার জন্য উন্মুখ হয়ে রয়েছেন।

```

হার্দিক পান্ডিয়া তাঁর আন্তর্জাতিক এবং আইপিএল ক্যারিয়ারের একটা বড় সময়ে রোহিতের নেতৃত্বে খেলেছেন। কিন্তু এবার রোহিত তাঁর নেতৃত্বে আইপিএল খেলবেন। এটা কি অস্বস্তির হবে? প্রথম বারের মতো ভারত অধিনায়ক দলে থাকা সত্ত্বেও, হার্দিক নেতৃত্ব দিতে বিব্রত বোধ করবেন না বলেই জানিয়েছেন। মুম্বইকে রোহিত পাঁচ বার আইপিএল চ্যাম্পিয়ন করেছেন। সেখানে হার্দিকের সামনে চ্যালেঞ্জটা কিন্তু মোটেও সহজ হবে না। বিশেষ করে যখন রোহিতও একই দলে থাকবেন।

সোমবার মুম্বইতে প্রাক-মরশুম সাংবাদিক সম্মেলনে পান্ডিয়া সাংবাদিকদের বলেছেন, ‘প্রথমত, কোনও আলাদা বিষয় হবে না। কারণ রোহিত আমাকে সাহায্য করার জন্য থাকবেন, যদি আমার কোনও সাহায্যের প্রয়োজন হয়। একই সঙ্গে ও ভারতীয় দলেরও অধিনায়ক, পাশাপাশি ওর নেতৃত্ব এই দলটি এখনও পর্যন্ত যা অর্জন করেছে, আমি সেই ধারাই এগিয়ে নিয়ে যেতে চাই।’সঙ্গে তিনি যোগ করেছেন, ‘এটা কোনও সমস্যা বা ভিন্ন কিছু হবে না। এটি একটি চমৎকার অভিজ্ঞতা হবে। আমি আমার পুরো ক্যারিয়ার ওর অধিনায়কত্বে খেলেছি। আমি জানি, ওর হাত সব সময়ে আমার কাঁধে থাকবে।’

```

গত বছর ওডিআই বিশ্বকাপের মাঝপথ থেকে হার্দিক পান্ডিয়া চোট পেয়ে ছিটকে যান। গ্রুপ লিগ চলাকালীন বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে বল করতে গিয়ে চোট পেয়েছিলেন হার্দিক। এর পর আর তিনি বিশ্বকাপ খেলতে পারেননি। হার্দিক পান্ডিয়া ওডিআই বিশ্বকাপে রোহিত শর্মার অধীনে খেলছিলেন এবং ভারতের তারকা অলরাউন্ডার জুনে রোহিত শর্মার নেতৃত্বাধীন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের অংশ হতেও প্রস্তুত।

রোহিত শর্মার সঙ্গে কথা হয়েছে কিনা জানতে চাওয়া হলে হার্দিক ঘুরিয়ে বলেন, ‘হ্যাঁ, এবং না। ও ভ্রমণ করছে। খেলছে। মাত্র কয়েক মাস হল আমরা একে অপরকে দেখিনি। যখনই আইপিএল শুরু হবে, যা সোমবার থেকেই, ও এলে, আমরা আড্ডা দেব।’