রাশিদ খানের ঐতিহাসিক রেকর্ড ভেঙে বিশ্ব ক্রিকেটে বিশ্বরেকর্ড সন্দীপ লামিচানির!

নেপালের ২২ বছরের তারকা লেগ-স্পিনার সন্দীপ লামিছানে ইতিহাস লিখে ফেললেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম বোলার হিসেবে ১০০ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড করলেন। শুক্রবার ওমানের বিপক্ষে এসিসি পুরুষ প্রিমিয়ার কাপ ম্যাচে তিনি এই কীর্তি গড়েন। এটি সন্দীপ লামিছানের ৪২ নম্বর ওডিআই ছিল।সন্দীপ লামিছানে এ দিন ছাপিয়ে গিয়েছেন আফগানিস্তানের তারকা অলরাউন্ডার রশিদ খানকে। ২০১৮ সালের মার্চে ৪৪টি ওডিআই খেলে রশিদ ১০০টি উইকেটের মাইলস্টোন স্পর্শ করেছিলেন। সেটাই ছিল এত দিন বিশ্ব রেকর্ড।

নেপালের সন্দীপ সেই রেকর্ডই ভেঙে দিলেন। তিনি রশিদের চেয়ে ২ উইকেট কম নিয়ে এই মাইলস্টোন স্পর্শ করলেন। ওমানের বিপক্ষে এসিসি পুরুষ প্রিমিয়ার কাপ ম্যাচে আদিল শফিকের উইকেট নিয়েই তিনি এই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন।এসিসি পুরুষ প্রিমিয়ার কাপের ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল নেপাল। কুশল মাল্লার সেঞ্চুরির হাত ধরে নেপাল আরও একটি নজির গড়েন এ দিন। প্রথম বার আন্তর্জাতিক ওডিআই-এ তারা ৩০০ রানের গণ্ডি টপকান। ৮ উইকেট হারিয়ে তারা ৩১০ রান করে।শুরুটা একেবারেই ভালো হয়নি নেপালের।

```

দুই ওপেনারই দলের শূন্য রানেই সাজঘরে ফিরে যান। কুশল ভুরতেল (০) এবং আসিফ শেখের (০) উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল নেপাল। তবে ভীম সারকি (৩৩) এবং রোহিত পাউদেল (২৩) মিলে দলের হাল ধরেন। তাতেও ১০০ রানের আগেই ৪ উইকেট হারিয়ে বসেছিল নেপাল। এর পর ছয়ে নেমে কুশল ৬৪ বলে ১০৮ রানের ঝোড়ো একটি ইনিংস খেলেন। সোমপাল কামি তাঁকে যোগ্য সঙ্গত করেন। তিনি ৪৮ বলে ৬৩ করে অপরাজিত থাকেন। এ ছাড়া আরিফ শেখ করেছেন ২৯। দশ নম্বরে ব্যাট করতে নেমে করণ কেসি ১৫ বলে ২৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। সেই সঙ্গে সোমপাল এবং করণ মিলে নেপালের স্কোর ৩০০ পার করিয়ে দেন।

৩১১ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই সন্দীপ লামিছানে ধাক্কা দেন ওমানকে। শুরুতেই ৩ উইকেট তুলে নিয়ে তিনি নিজেও নজির গড়েন, সেই সঙ্গে ওমানের টপ অর্ডারকে গুঁড়িয়ে দেন। লামিছানের জন্যই ওমান ৫৫ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসে। এই চার উইকেটের মধ্যে তিনটিই নিয়েছেন সন্দীপ লামিছানে।লামিছানে ছাড়া করণ কেসিও ৩ উইকেট নিয়েছেন। দীপেন্দ্র সিং নিয়েছেন ২টি উইকেট। এক উইকেট নিয়েছেন ললিত রাজবংশী। নেপাল বোলারদের দাপটে শেষ পর্যন্ত ওমান ৪৬.৩ ওভারে ২২৬ রানে অলআউট হয়ে যায়।

```

ওমানের হয়ে সর্বোচ্চ ৬৫ করেছেন মহম্মদ নাদিম। ৪৬ করেছেন সন্দীপ গৌড়। ২৯ করেছেন আয়ান খান। ওপেন করতে নেমে কাশ্যপ প্রজাপতি ২৫ করেন। বাকিরা কেউ ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি। যার নিট ফল, ৮৪ রানে বড় জয় ছিনিয়ে নিল নেপাল।