‘ক্রিকেট কিট কেনার জন্য দুধের প্যাকেট বেচতেন রোহিত’: তার কঠিন লড়াই সামনে আনলেন প্রজ্ঞান ওঝা!

ভারতের বর্তমান ক্যাপ্টেন রোহিত শর্মা যিনি আইপিএলের অন্যতম সফল ক্যাপ্টেনদের মধ্যেও রয়েছেন কিন্তু একটা সময় তিনি ভীষণ রকম লড়াই করে নিজেকে এই জায়গা পর্যন্ত নিয়ে এসেছেন। ক্রিকেটের ময়দানে উপরে উঠে আসার লড়াই বাদ দিয়ে তিনি বাস্তব জীবনে সামান্য অর্থের জন্য লড়াই করেছেন যেখানে তিনি নিজের ক্রিকেট কিট কেনার জন্য দুধের প্যাকেট ডেলিভারি করতেন। তার জীবনের বেশ কিছু লড়াইয়ের কথাই সামনে নিয়ে এসেছেন প্রজ্ঞান ওঝা। হিটম্যানের সংগ্রামের দিনের গল্প বর্ণনা করলেন প্রজ্ঞান ওঝা। টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা ও প্রজ্ঞান ওঝার বন্ধুত্বের কথা অনেকেই জানেন। তাদের দুজনের বন্ধুত্ব যে অনেক গভীর সেটা ক্রিকেট মহলে অনেকেই জানেন। প্রজ্ঞান ওঝা জানান, অনেক লড়াই-এর পরে রোহিত শর্মা নাকি এই জায়গায় পৌঁছেছেন।

প্রজ্ঞান ওঝা জানিয়েছেন কোন ধরনের সংগ্রাম করে এখন রোহিত এই জায়গায় পৌঁছেছেন। টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা হিটম্যান নামে পরিচিত এবং তাঁর আক্রমণাত্মক ব্যাটিং প্রতিটি বিরোধী বোলারের হৃদয়ে কম্পন ধরিয়ে দেয়। রোহিত শর্মার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার উত্থান-পতনে পূর্ণ, তবে আন্তর্জাতিক ক্রিকেটে আসার আগে রোহিত শর্মার জীবন আরও বেশি সংগ্রামের ছিল।জানেন কি একটা সময় নাকি দুধের ব্যাগও ডেলিভারি করতেন রোহিত শর্মা! রোহিতের সংগ্রামের দিনগুলির গল্প বর্ণনা করেছেন রোহিত শর্মার বন্ধু এবং তার সতীর্থ প্রজ্ঞান ওঝা।

```

তিনি বলেছিলেন যে অনূর্ধ্ব-১৫ জাতীয় ক্যাম্পে যখন তিনি রোহিতের সঙ্গে দেখা করেছিলেন, তখন সকলেই তাঁকে নিয়ে বলতেন যে তিনি একজন বিশেষ খেলোয়াড়। রোহিত সম্পর্কে, প্রজ্ঞান বলেছিলেন যে তিনি মুম্বই-এর একজন সাধারণ ছেলে ছিলেন এবং বেশি কথা বলতেন না। তবে খুব আক্রমণাত্মক ছিলেন রোহিত। জিও সিনেমার ‘মাই টাইম উইথ রোহিত’-এ, প্রজ্ঞান ওঝা বলেছেন, ‘তিনি একটি মধ্যবিত্ত পরিবারের ছেলে ছিলেন, আমার মনে আছে একবার তিনি আবেগপ্রবণ হয়েছিলেন যখন বলছিলেন কীভাবে তাঁর ক্রিকেট কিটের বাজেট খুব সীমিত ছিল। শুধু তাই নয়, সেটা কেনার জন্য তিনি দুধের ব্যাগও পৌঁছে দিতেন।’

তিনি আরো বলেন, ‘হ্যাঁ, তাঁর নিজের ক্রিকেট কিট কেনার জন্য এটি যথেষ্ট পুরানো। এখন যখনই তাঁকে দেখি খুব গর্ববোধ করি। কীভাবে তাঁর যাত্রা শুরু হয়েছিল এবং এখন সে কোথায় পৌঁছেছে।’ রোহিতের সঙ্গে তাঁর বন্ধুত্ব কীভাবে দৃঢ় হয়েছিল সে সম্পর্কে কথা বলতে গিয়ে প্রজ্ঞান ওঝা বলেন, ‘রোহিত রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের হয়ে খেলার সুযোগ না পাওয়া পর্যন্ত আমরা একে অপরকে শুধু চিনতাম মাত্র। কিন্তু আমাদের বন্ধুত্ব আরও গভীর হয়েছিল যখন আমরা সাধারণ বিষয়গুলি খুঁজে পেয়েছি।

```

প্রজ্ঞান আরো বলেন যে, তিনি নকল করতে পারদর্শী, এবং আমি এমন লোকদের পছন্দ করি যারা ঠাট্টা করে, এবং রোহিত তাদের একজন। অনূর্ধ্ব-১৯ স্তরে ভারতের প্রতিনিধিত্ব করার চাপ আমাদের দুজনের ওপরই ছিল। যখনই তিনি দেখতেন যে আমি কিছুটা চাপের মধ্যে আছি, তিনি নকল করতেন এবং এটি আমার দুশ্চিন্তা দূর করত এবং আমরা কেবল হাসতে থাকতাম।’