এই রাশিদের ওপর সদয় থাকেন শনিদেব, তাঁর মিত্র ও শত্রু ‌গ্রহ কারা কারা জেনে নিন

শনিবারের দিন সূর্য–পুত্র শনিদেবের পুজো–অর্চনা করা হয়ে থাকে। শনি দেবের পুজো করলে শনির দোষ, সাড়েসাতি ও ধাইয়া থেকে রেহাই পাওয়া যায়। শনি দেব কর্মফলদাতা ও ন্যায়ের দেবতা। তাঁরা মানুষ হোক বা দেবতা, গন্ধর্ব, শনিদেব তাঁদের কর্ম অনুসারে ফল এবং শাস্তি দেয়। শনিদেবের দৃষ্টি থেকে কেউ রেহাই পাবে না। কুন্ডলীতে নবগ্রহ রয়েছে, শনিদেবও কোন গ্রহের সঙ্গে শনিদেবের বন্ধুত্ব এবং কোন গ্রহের সাথে শত্রুতা রয়েছে তার ভিত্তিতে শুভ বা খারাপ ফল দেন। এছাড়াও শনিদেবের কুদৃষ্টি এড়াতে এবং তার যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেক প্রতিকার রয়েছে। আজ আমরা জানব শনিদেবের শত্রু ও বন্ধু গ্রহ সম্পর্কে এবং কোন কোন রাশিতে তারা সদয় থাকে।

শনি গ্রহকে নিয়ে ৬টি গুরুত্বপূর্ণ কথা: ১)‌ শনি গ্রহ জ্যোতিষে ন’‌টি গ্রহের মধ্যে সাত নম্বর স্থানে রয়েছে২)‌ শনি গ্রহ সব রাশিদের মধ্যে সবচেয়ে ধীরগতিতে চলেন৩)‌ শনি এক রাশি থেকে অন্য রাশিতে গোচর করার জন্য আড়াই বছর সময় নেন। প্রতি আড়াই বছরে শনির রাশি পরিবর্তন হয়।৪)‌ শনির সোজা চালকে মার্গী ও উল্টো চালকে বক্রী বলা হয়।৫)‌ শনি গ্রহ ১২ রাশির জাতকদের তার ধাইয়া, সাড়েসাতির দশা বা চালের মাধ্যমে প্রভাবিত করেন।৬)‌ শনিকে বয়স, ব্যথা, লোহা, খনিজ তেল, চাকর, কর্মচারী, বিজ্ঞান ইত্যাদির কারক গ্রহ হিসেবে ধরা হয়।

```

শনির মিত্র রাশি: কর্মফলদাতা শনি দেবের মিত্র রাশি শুক্র ও বুধ গ্রহ। বৃহস্পতি গ্রহের সঙ্গে সাম্য রয়েছে। শনির শত্রু গ্রহ: শনিদেবের শত্রু গ্রহ হল সূর্য, চন্দ্র ও মঙ্গল। সূর্যদেব তাঁর পিতা, তথাপি শনিদেবের সঙ্গে সূর্যের শত্রুতা রয়েছে, কারণ শনিদেবের প্রতি সূর্য দেবতার খারাপ আচরণ। শনির রাশি ও নক্ষত্র: শনিদেবের দুটি রাশি মকর ও কুম্ভ। এগুলি মকর এবং কুম্ভ রাশির অধিপতি গ্রহ। শনির উচ্চ রাশি হল তুলা এবং দুর্বল রাশি হল মেষ। শনিদেবকে অনুরাধা, পুষ্য এবং উত্তরভাদ্রপদ এই তিনটি নক্ষত্রেরও অধিপতি বলে মনে করা হয়।

শনিদেব এই রাশিদের ওপর কৃপাদৃষ্টি করেনতুলা, মকর এবং কুম্ভ রাশির তিনটি রাশির প্রতি শনিদেব অত্যন্ত সদয় কারণ শনি নিজেই মকর এবং কুম্ভ রাশির অধিপতি, তাই তিনি শনির শুভ প্রভাব পান। তুলা রাশিতে শনি উচ্চ ঘরে থাকেন, যার কারণে শনিদেব তুলা রাশির জাতকদের প্রতি সদয় থাকেন। এগুলি ছাড়াও শনিদেব বৃষ, মিথুন এবং কন্যা রাশির লোকদের জন্য শুভ ফল প্রদান করেন কারণ বৃষ রাশির অধিপতি শুক্র এবং মিথুন ও কন্যা রাশির অধিপতি গ্রহ বুধ। এই দুটিই শনির বন্ধুত্বপূর্ণ লক্ষণ। এর কারণে তারা শনির শুভ ফল পান। তাদের শনির ক্রোধ কম সইতে হয়।

```

এই রাশিদের ওপর ক্ষুব্ধ থাকেন শনিদেবমেষ, কর্কট, সিংহ ও বৃশ্চিক রাশির মানুষের উপর শনির প্রকোপ বেশি দেখা যায় কারণ মেষ ও বৃশ্চিক রাশির অধিপতি মঙ্গল, কর্কট রাশির চন্দ্র এবং সিংহ রাশির সূর্য। এই গ্রহগুলির সঙ্গে শনির শত্রুতার অনুভূতি রয়েছে। ধনু ও মীন রাশির শাসক গ্রহ বৃহস্পতি। তারা শনির সাথে সামঞ্জস্যপূর্ণ। এই দুই রাশির জাতক জাতিকাদের উপর শনিদেবের মিশ্র প্রভাব রয়েছে।