ভারতের WTC ফাইনাল হারের দিনেই বড়ো ধাক্কা শুভমন গিলের,চরম শাস্তি দল ICC!

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জয় ছিনিয়ে নিয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু ম্য়াচ স্লো ওভার রেটের জন্য ভারত ও অস্ট্রেলিয়া ২ দলকেই শাস্তির মুখে পড়তে হল। ২ দলকেই আর্থিক জরিমানা করা হয়েছে। ভারতীয় দল তাঁদের ম্যাচ ফি-র পুরোটাই খুঁইয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়া দল তাঁদের ম্যাচ ফি-র ৮০ শতাংশ জরিমানা দিয়েছে স্লো ওভার রেটের জন্য। সোমবার আইসিসি-র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ”রবিবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের শেষ দিনের খেলা শেষ হওয়ার কিছুক্ষণ পরেই জানানো হয়, ভারতীয় দলকে স্লো ওভার রেটের জন্য ম্যাচ ফি-র পুরোটাই জরিমানা হিসেবে দিতে হবে। অস্ট্রেলিয়া দলকে ম্যাচ ফি-র ৮০ শতাংশ জরিমানা হিসেবে দিতে হবে। তবে এর পাশাপাশি শুভমন গিল কেও শাস্তির মুখে পড়তে হয়েছে।

দ্বিতীয় ইনিংসে তাঁর আউট নিয়ে চরম বিতর্কের সূত্রপাত হয়েছিল। শুভমন গিল (Subhman Gill) আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার, এমনই দাবি তুলেছিলেন ক্রিকেট বিশেষজ্ঞরাও। নিজে এতটাই হতাশ ছিলেন যে সোশ্য়াল মিডিয়ায় আম্পায়ারিংয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করে পোস্টও করেছিলেন। এবার তারই খেসারত দিতে হল তরুণ ভারতীয় ব্যাটারকে। আইসিসির তরফে জরিমানা করা হয়েছে। ম্যাচ ফি-র অতিরিক্ত জরিমানা করা হয়েছে তাঁর। আইসিসি-র পক্ষ থেকে জানানো হয়েছে, ”আইসিসি আচরণবিধির ২.৭ ধারা লঙ্ঘন করেছেন শুবমান গিল। এই ধারা অনুযায়ী, আন্তর্জাতিক ম্যাচের কোনও ঘটনা নিয়ে প্রকাশ্যে সমালোচনা বা অনুপযুক্ত কোনও মন্তব্য করা যায়া না। সেই কারণেই শুবমানের ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।”

```

ভাল খেলছিলেন। কিন্তু একটা বিতর্কিত আউট হয়ে ফিরতে হল শুভমন গিল (Subhman Gill)। ১৮ রান করে বোল্যান্ডের বলে ক্যামেরন গ্রিনের (Cammeron Green) হাতে ক্যাচ আউট হয়ে দ্বিতীয় ইনিংসে প্য়াভিলিয়নে ফেরেন তরুণ ভারতীয় ওপেনার। কিন্তু আদৌ কি তিনি আউট ছিলেন? সেই নিয়েই সোশ্যাল মিডিয়ায় বিতর্ক দানা বেঁধেছে। তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন সুনীল গাওস্কর (Sunil Gavaskar) ও রবি শাস্ত্রীও (Ravi Shastri)। সোশ্য়াল মিডিয়ায় অনেকেই এমন গুরুত্বপূর্ণ ম্যাচে এমন জঘন্য আম্পায়ারিং ও সিদ্ধান্তকে কাঠগড়ায় তুলেছেন। কিন্তু ঠিক কী হয়েছিল?

৪৪৪ রান তাড়া করতে নেমে স্কট বোল্যান্ডের বলে গালিতে শুভমন গিলের ক্যাচ নেন ক্যামেরন গ্রিন। এখন সফ্ট সিগন্যালের নিয়ম না থাকায় ওভালে চূডা়ন্ত সিদ্ধান্ত ছিল তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবরোর ওপর। কিন্তু সমস্যাটা হচ্ছে সফ্ট সিগন্যাল গত মে মাস থেকে উঠে গিয়েছে। ফলে অনফিল্ড আম্পায়ার কোনও সিদ্ধান্ত না নিয়ে থার্ড আম্পায়ারের ওপর ছেড়ে দিয়েছিলেন। ভারতীয় ইনিংসের পঞ্চম ওভারেই ওপেনিং জুটি ভাঙে। ১৮ রান করে বোল্যান্ডের বলে চালিয়ে খেলতে যান গিল। সেই সময় গালিতে গ্রিন বল ধরার আগেই স্লো মোশনে ধরা পড়েছে বল ঘাস ছুঁয়েছিল। এই আউট নিয়ে শুরু হয়েছে প্রবল বিতর্ক।

```

আইপিএলে এত ভাল পারফর্ম করে আসার পর টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের মত গুরুত্বপূর্ণ মঞ্চে এমন বিতর্কিত সিদ্ধান্তের শিকার হবেন। নিজের হতাশা এবার ব্যক্ত করলেন শুভমন গিল। নিজের সোশ্যাল মিডিয়ায় একপ্রকার আইসিসিকে খোঁচা দিয়েই পোস্ট করলেন গিল।