চলবে না ট্রাফিক পুলিশের দাদাগিরি! চালু হল স্মার্ট ড্রাইভিং লাইসেন্স,বাইক চালান গোটা দেশে

গাড়ি নিয়ে পথে বেরোলে আর ড্রাইভিং লাইসেন্স ও রেজিস্ট্রেশনের কাগজপত্র সঙ্গে রাখতে হবে না। বদলে মিলবে স্মার্ট কার্ড। এটিএম কার্ডের মতো মানিব্যাগেই সেটা রেখে দেওয়া যাবে। এই কার্ড থাকলে দেশের যে কোনও প্রান্তে গাড়ি নিয়ে ঘোরা যাবে। নতুন করে কোনও অনুমতিও নিতে হবে না। কাগজপত্র দেখাতে না পারলে পুলিশ বা মোটর ভেহিকল দপ্তরের হাতে হেনস্থাও হতে হবে না। সেই লক্ষ্যে রাজ্যের সর্বত্র স্মার্ট ড্রাইভিং লাইসেন্স চালু করতে চলেছে পরিবহণ দপ্তর।

নবান্ন সূত্রের খবর, কেন্দ্রের পথেই চালকদের ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করার ক্ষেত্রে ‘ওয়ান কার্ড ওয়ান নেশন’ নীতি কার্যকর হবে। পরিবহণ দপ্তরের সিদ্ধান্ত, পুরোনো ড্রাইভিং লাইসেন্স বা রেজিস্ট্রেশন সার্টিফিকেটের বদলে সবার হাতে তুলে দেওয়া হবে স্মার্ট কার্ড। পরিবহণ দপ্তরের কর্তারা জানান, এই স্মাট কার্ডে মাইক্রোচিপ এবং কিউআর কোড থাকবে। যা সারা দেশে গ্রহণযোগ্য হবে। পুরোনো ড্রাইভিং লাইসেন্সে সেটা সম্ভব ছিল না।

```

অন্য রাজ্যে গেলে সেখান থেকে ফের অনুমতি নিতে হতো। এতে নানা সমস্যাও দেখা দিত। ভিন রাজ্যে লাইসেন্স জোগাড় করতে গিয়ে পোড়াতে হতো অনেক কাঠখড়। সে কারণে যাঁদের নিয়মিত ভিন রাজ্যে যেতে হয়, তাঁরা একাধিক ড্রাইভিং লাইসেন্স রেখে দেন। যদিও সেটা বেআইনি। স্মার্ট কার্ডে সেই সমস্যা থাকবে না। পাশাপাশি ট্র্যাফিক পুলিশেরও সুবিধা হবে। স্মার্ট কার্ড থেকে নিমেষে জানা যাবে চালকের নাম, ঠিকানা, ফোন নম্বর, কোথা থেকে ড্রাইভিং লাইসেন্স ইস্যু হয়েছে, গাড়ির চেসিস নম্বর, চালকের রক্তের গ্রুপ, এমনকী সংশ্লিষ্ট ব্যক্তি মৃত্যুর পর দেহদানের অঙ্গীকার করা আছে কি না, তা-ও। সেই মতো পুলিশ তৎক্ষনাৎ পদক্ষেপ করতে পারবে।

চালক অতীতে ট্র্যাফিক আইন ভেঙেছেন কি না, জানা যাবে তা-ও। লার্নার লাইসেন্সের ক্ষেত্রেও দেওয়া হবে স্মার্ট কার্ড। এবং তা-ও দেশজুড়ে ব্যবহার করা যাবে। পরিবহণ দপ্তরের এক আধিকারিক জানান, সরকারি নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি একাধিক লাইসেন্স ব্যবহার করতে পারেন না। এটা শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু অনেকে বাধ্য হয়ে তা করেন।

```

একাধিক রাজ্যের ড্রাইভিং লাইসেন্স থাকলে ট্রাফিক আইন ভাঙলেও তাঁকে সহজে ধরা যায় না। স্মার্ট লাইসেন্সে সেই সুযোগ থাকছে না। নিরাপত্তার খাতিরে স্মার্ট ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধার লিঙ্ক করা থাকবে। মোবাইলে ডাউনলোড করতে হবে এমপরিবহণ অ্যাপও