ঘরের মাঠে ম্যাচ ফিনিশ করতে না পারলেও,অ্যালেক্স হেলসের রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ড কোহলির!

বিরাট কোহলি ২০২৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) তাঁর পঞ্চম হাফ সেঞ্চুরি করেছেন বুধবার। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি) বাজে ভাবে হেরে গিয়েছে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) কাছে। কেকেআর-এর বিরুদ্ধে আরসিবি ২০১ রান তাড়া করতে নেমে ২১ রানে ম্যাচ হেরে যায়।কোহলি ৩৭ বলে ৫৪ রান করেছিলেন। কিন্তু মহিপাল লোমরো বাদ দিলে, অন্য কোনও ব্যাটার তাঁর সঙ্গতই করতে পারেননি। লোমরো ১৮ বলে ৩৪ রানের নির্ভরযোগ্য একটি ইনিংস খেলেন। কিন্তু সেই লড়াই কার্যকর হয়নি। দল না জিতলেও, কোহলি কিন্তু একটি মাইলস্টোোন স্পর্শ করে ফেলেছেন।

কোহলিইএই মুহূর্তে প্রথম ব্যাটসম্যান, যিনি টি-টোয়েন্টিতে একই ভেন্যুতে তিন হাজার বা তার বেশি রান করেছেন। চিন্নাস্বামী স্টেডিয়ামে এখনও পর্যন্ত ৯২ ইনিংসে খেলে কোহলি ৩,০১৫ রান করেছেন।তার পরেই রয়েছেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে রহিম যেখানে ১২১ ইনিংস খেলে ২,৯৮৯ রান করেছেন, সেখানে মাহমুদুল্লাহ একই ভেন্যুতে ১৩০ ইনিংস খেলে ২,৮১৩ রান করেছেন।নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে ৯০ টি-টোয়েন্টি ইনিংসে ২,৭৪৯ রান করে তালিকার চতুর্থ স্থানে রয়েছেন ইংল্যান্ডের অ্যালেক্স হেলস।

```

বাংলাদেশের আর এক প্রাক্তন অধিনায়ক তামিম ইকবাল মিরপুরে ২,৭০৬ রান করে শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন।কলকাতা নাইট রাইডার্সের কাছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হারের পর কোহলি তাঁর দলের পারফরম্যান্সের সমালোচনা করেছেন। বলেছেন, ‘সত্যি বলতে আমরা ওদের হাতে ম্যাচ তুলে দিয়েছি। আমাদের হারাই উচিত ছিল, কেননা আমরা মাঠে যথেষ্ট পেশাদারিত্ব দেখাতে পারিনি। বোলিংয়ে উন্নতির অবকাশ রয়েছে, তবে আমরা সুযোগগুলো কাজে লাগাতে পারিনি।

বেশ কিছু ক্যাচ ফেলেছি, যার ফলে ২৫-৩০ রান বাড়তি খরচ হয়। আজ আমরা মোটেও নিজেদের ক্ষমতা অনুযায়ী খেলতে পারিনি।’কোহলি সঙ্গে যোগ করেছেন, ‘আমরা বড্ড বেশি সহজ উইকেট দিয়ে এসেছি। উইকেট টেকিং বল নয়, তবু আমরা সোজা ফিল্ডারের হাতে মেরে বসেছি। নিজেদের ভুলে এভাবে একের পর এক উইকেট ছুঁড়ে দিয়ে এলে ম্যাচ তো হারতেই হবে।’

```

আরসিবি-র নিয়মিত অধিনায়ক ফ্যাফ ডু’প্লেসির পাঁজরের চোটের কারণে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে শুধু ব্যাটিং করছেন। যে কারণে দলকে নেতৃত্ব দিচ্ছেন কোহলি। বেঙ্গালুরুর দলকে এই নিয়ে টানা তৃতীয় ম্যাচে নেতৃত্ব দিলেন বিরাট।