সম্পূর্ন বদলে গেল বিশ্বকাপের নিয়ম!হবে না সুপার টুয়েলভ! ২০২৪ বিশ্বকাপে খেলবে ২৪ টি দল!

২০২২ সালের বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড কিন্তু এই বিশ্বকাপ অনেক কিছু শিখিয়ে গেছে icc কে আর তার ফলে আমূল পালটে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম। ২০২১ সাল এবং ২০২২ সালে যে ফর্ম্যাটে খেলা হচ্ছিল, আগামী ২০২৪ সালের বিশ্বকাপে তা পালটে যাবে। থাকছে না কোনও ‘সুপার ১২’ পর্যায়। একেবারে প্রথম থেকেই খেলতে হবে সব দলকে। সেইসঙ্গে দলের সংখ্যাও বাড়ছে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে আরো বেশি দল খেলবে আর সেই সংখ্যাটা নিহাত কম নয় আগামী বিশ্বকাপে দেখা যাবে মোট ২০ থেকে ২৪টি দল।

সূত্রের খবর অনুযায়ী আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০ টি দল থাকবে (এবার ১৬ টি দল ছিল)। প্রতিটি গ্রুপে পাঁচটি করে দল রাখা হবে। অর্থাৎ মোট চারটি গ্রুপ থাকবে। নিয়ম অনুযায়ী, প্রতিটি গ্রুপের প্রথম দুটি স্থানে যে দুটি দল থাকবে, সেই দুটি দল ‘সুপার ৮’ পর্যায়ে (চারটি গ্রুপের দুটি করে দল অর্থাৎ মোট আটটি দল) খেলবে। সেই পর্যায়ে আটটি দলকে দুটি ভাগে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপের প্রথম দুটি স্থানে যে দুটি দল থাকবে, সেই দলগুলি সেমিফাইনালে যাবে। অর্থাৎ মোট চারটি দল সেমির টিকিট পাবে।

```

আয়োজক হিসেবে ২০২৪ সালের বিশ্বকাপের টিকিট পেয়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ভিত্তিতে আটটি দল সরাসরি ২০২৪ সালের বিশ্বকাপের টিকিট পেয়েছে (অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা)। আইসিসির ক্রমপর্যায় অনুযায়ী (১৪ নভেম্বরের ভিত্তিতে), ২০২৪ সালের বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়েছে আফগানিস্তান এবং বাংলাদেশের।

গত দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি পর্যায় ছিল – প্রাথমিক পর্যায় এবং ‘সুপার ১২’ পর্যায়। প্রাথমিক পর্যায়ে দুটি গ্রুপ থাকছিল। তাতে চারটি করে দল ছিল। প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল ‘সুপার ১২’ পর্যায়ে যাচ্ছিল। যে ‘সুপার ১২’ পর্যায়ে আগে থেকেই আটটি দল থাকছিল। প্রাথমিক পর্যায় থেকে নয়া চারটি দল নিয়ে মোট ১২ টি দল খেলছিল ‘সুপার ১২’ পর্যায়ে। দুটি গ্রুপ থাকছিল। প্রতিটি গ্রুপে ছ’টি করে দল থাকছিল। সেখান থেকে দুটি করে দল সেমিতে যাচ্ছিল।

```

ইতিমধ্যে ২০২৪ সালের বিশ্বকাপের টিকিট পেয়ে গিয়েছে ১২ টি দল। যোগ্যতা-অর্জন পর্বের মাধ্যমে বাকি আটটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আফ্রিকা মহাদেশ থেকে দুটি দল, আমেরিকা অঞ্চল থেকে একটি দল, এশিয়া মহাদেশ থেকে দুটি দল, পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে একটি দল এবং ইউরোপ মহাদেশ থেকে দুটি দল বিশ্বকাপে সুযোগ পাবে বলে জানিয়েছে আইসিসি।