PSL খেলা বাবরের চেয়ে নারী IPL এ যত গুণ টাকা বেশি পাচ্ছেন স্মৃতি মান্ধানা, চোখ কপালে ঠেকবে !!

সারা বিশ্বজুড়ে বর্তমানে ক্রিকেট লীগের একটা রমরমা চলছে আর সম্প্রতি শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ আর সামনে রয়েছে পাকিস্তান সুপার লিগ যেটা ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। আর সেখানে ভালো রকম পারফরম্যান্স করতে দেখা যাচ্ছে বাবর আজমকে কিন্তু এখানে ব্যাপার হচ্ছে যে পরিমাণ টাকা একজন মহিলা ক্রিকেটার ভারতে পাচ্ছেন তার বিন্দুমাত্র পাচ্ছেন না বাবর আজম।

বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম। বর্তমানে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান তিনি। টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চতুর্থ এবং টেস্ট র‌্যাংকিংয়ে পঞ্চম। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বর্তমানে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলছেন পেশাওয়ার জালমির হয়ে। নেতৃত্ব দিচ্ছেন ফ্র্যাঞ্চাইজিটিকে। প্লাটিনাম ক্যাটাগোরিতে থাকায় বাবরকে ১ লাখ ৪ হাজার ৮৬৬ ডলারে দলে ভেড়ায় পেশাওয়ার। পাকিস্তানি মুদ্রায় সেটার পরিমাণ ২ কোটি ৩০ লাখ ৪৪ হাজার। কিন্তু ভারতীয় রূপিতে এটার পরিমাণ ৮৭ লাখের মতো।

```

অন্যদিকে নারী আইপিএলের প্রথম আসরের নিলামে প্রথম যে নামটি তোলা হয়েছিল সেটি ছিল স্মৃতি মান্ধানার। সেবার তাকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি) ৩.৪ কোটি রূপিতে দলে ভেড়ায়। ২০২৪ নারী আইপিএলের আগে একই মূল্যে তাকে ধরে রাখে ফ্র্যাঞ্চাইজিটি। সে হিসেবে এবারও স্মৃতি পাবেন ৩.৪ কোটি রূপি তথা ৪ লাখ ১ হাজার ডলার। যা পাকিস্তানি মুদ্রায় ১১ কোটি ৩৬ লাখ ৩০ হাজার রূপি।সে হিসেবে পিএসএলে খেলা বাবর আজমের চেয়ে ৬ গুণ বেশি পাচ্ছেন স্মৃতি মান্ধানা।

চলতি পাকিস্তান সুপার লিগ ২০২৪ (PSL 2024) এ বাবর আজমের ব্যাট প্রচণ্ড গর্জন করছে। টি-টোয়েন্টি ক্রিকেটে ইতিহাস গড়েছেন পেশোয়ার জালমি অধিনায়ক। লিগের ষষ্ঠ ম্যাচে এমন কীর্তি গড়েছেন যা ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রান পূর্ণ করা ব্যাটসম্যান হয়েছেন বাবর আজম। এই ক্ষেত্রে, তিনি ক্রিস গেইল এবং বিরাট কোহলির মতো কিংবদন্তি ব্যাটসম্যানদেরকেও পিছনে ফেলে দিয়েছেন।

```

টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজম। ১৩তম ব্যাটসম্যান হিসেবে তিনি এই কীর্তি গড়েছেন।মজার ব্যাপার হল বাবর ২৭১ ইনিংসে এই মাইলফলক অর্জন করেছেন। এই বিষয়ে তিনি ভারতীয় দলের অভিজ্ঞ ব্যাটসম্যান বিরাট কোহলিকেও পিছনে ফেলে দিয়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটের ২৯৯ ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন কিং কোহলি।

বাবরের আগে ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইল এই বিষয়ে সকলের উপরে ছিলেন। ২৮৫ ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন তিনি। তবে এখন তাঁকে পিছনে ফেলে দিয়েছেন বাবর আজম। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ডেভিড ওয়ার্নারের নাম, যিনি ২৭ ইনিংসে এই অবস্থান অর্জন করেছেন। ৩২৭ ইনিংসে ১০ হাজার রান করেছেন অ্যারন ফিঞ্চের। একই সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৫০ ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেন জোস বাটলার।

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজম তাঁর টি-টোয়েন্টি ক্যারিয়ারে বড় অর্জন করেছেন। তবে এই সময়ে বাবর আজমের স্ট্রাইক রেট খুবই খারাপ ছিল এবং দশ হাজারের বেশি রান করা খেলোয়াড়দের তালিকায় স্ট্রাইক রেটের দিক থেকে তিনি সবার নীচে রয়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে দশ হাজারের বেশি রান করা খেলোয়াড়দের মধ্যে কাইরন পোলার্ডের স্ট্রাইক রেটে সবার আগে রয়েছেন। তার স্ট্রাইক রেট ১৫০.৭৯। এই তালিকায় এশিয়ার চারজন খেলোয়াড় রয়েছেন। এতে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির নামও রয়েছে। রোহিত শর্মার স্ট্রাইক রেট ১৩৩.৮২, বিরাট কোহলির ১৩৩.৪২। এই তালিকায় পাকিস্তানের দুই ব্যাটসম্যানের নামও রয়েছে। যদিও তাদে নাম রয়েছে তালিকার নীচের দিকে। বাবর আজমের স্ট্রাইক রেট ১২৮.৯০ ও শোয়েব মালিকের স্ট্রাইক রেট ১২৭.৮৯।