বারাণসীর এই মন্দিরে নেই ভগবানের মূর্তি,অখন্ড ভারতের ম্যাপের হয় পুজো

সারা ভারত জুড়ে প্রায় লক্ষ লক্ষ ছোট এবং বড় মন্দির আছে । কিন্তু জানলে খুবই অবাক হতে হয় যে বারাণসীতে এমন একটি মন্দির রয়েছে যেখানে 97 বছর পুরনো একটি মার্বেলের অখন্ড ভারতের ম্যাপ রয়েছে যেটি সেখানে রাখা হয়েছে। সবথেকে অবাক করা ব্যাপার হল প্রত্যেকটি নদী থেকে শুরু করে পর্বত সবকিছুকে খুব সূক্ষ্মভাবে যখানে দেখানো হয়েছে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এই মন্দিরে কোন দেবদেবীর মূর্তি নেই, তার জায়গায় এখানে অখন্ড ভারতের একটি ম্যাপ রয়েছে যা থেকে এটা পরিষ্কার যে অখন্ড ভারতের সম্মান প্রদর্শন তার দ্বারা করা হয়। হাজার 1947 সালে ভারতের স্বাধীনতার অনেক আগেই মন্দির তৈরি হয়েছিল যেখানে অখন্ড ভারত পূজিত হয়।

```

বারানসি, উত্তরপ্রদেশের বিশেষ শহর সাধারনত গঙ্গার ঘাট সন্ধ্যারতি এসব কিসের জন্য বিখ্যাত। এই ভারতমাতা মন্দিরটি রয়েছে মহাত্মা গান্ধী কাশি বিদ্যাপীঠের অন্দরে। এই মন্দিরটি তৈরি করেছিলেন স্বাধীনতা সংগ্রামী বাবু শিব প্রসাদ গুপ্ত এবং 1936 সালের মহাত্মা গান্ধী তার উদ্বোধন করেছিলেন। এরকমটা মনে করা হয় যে স্বাধীনতা সংগ্রামী বাবু শিব প্রসাদ গুপ্ত এই মন্দিরটি তৈরি করেছিলেন কারণ তিনি ভেবেছিলেন যে ভারতে ইতিমধ্যেই অনেক মন্দির আছে যেখানে বিভিন্ন দেবদেবীর অর্চনা করা হয় তাই অখন্ড ভারত মাতার একটি মন্দির হওয়া উচিত।

এই ম্যাপটি মার্বেল পাথর দিয়ে তৈরি হয়েছে এবং অখন্ড ভারত কে এখানে তুলে ধরা হয়েছে। যেখানে পাকিস্তান বাংলাদেশ আফগানিস্তান মায়ানমার শ্রীলংকা প্রভৃতিকে ভারতের অঙ্গ হিসেবে দেখা যায়।

```

এই ধরনের এটি একটিই মন্দির। মন্দিরের মেইন পাঁচটি পিলার রয়েছে যা পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় কে চিহ্নিত করে আগুন, পৃথিবী, বাতাস, জল এবং আকাশ।