অনবদ্য: ক্রিকেটের বর্ষসেরা দল ঘোষণা, জায়গা করে নিলেন ভারতের ৬ জন ক্রিকেটার !!

২০২৩ সালটা ভারতীয় দলের জন্য ভীষণ রকম স্মরণীয় একটা বছর। এই বছরে ভারত যেমন একদিকে চরম সফলতা দেখেছে তার পাশাপাশি বিশ্বকাপে পরাজয়ের মত বিশাল বড় ব্যর্থতা দেখতে হয়েছে ভারতীয় দলকে। বিশ্বকাপের আগে ভারতীয় দল এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল। বিশ্বকাপেও লাগাতার সমস্ত ম্যাচ জিতেছিল ভারত যদিও ফাইনালে পরাজিত হয়ে ব্যর্থতার শিকার হয়েছে কিন্তু তার সত্ত্বেও সারা বছর জুড়ে যে দাপট দেখিয়েছে ভারতীয় দল সেই নিয়ে কোন সন্দেহ নেই যার কারণে বর্ষা সেরা দলে ৬ জন ভারতীয় ক্রিকেটার রয়েছে।

এই বর্ষসেরা দল প্রকাশ করা হয়েছে ইএসপিএন ক্রিকইনফো থেকে। এই বর্ষসেরা দলে অবশ্যই সবার প্রথম জায়গা করে নিয়েছেন ভারতের নাম্বার ওয়ান ক্রিকেট তারকা বিরাট কোহলি জিনিস এই বছরে দুর্দান্ত ফর্মে ফিরে এসেছেন এবং দক্ষিণ আফ্রিকার মাটিতে বর্তমানে সারা ভারতীয় দল ব্যর্থ হলেও বিরাট কোহলি কিন্তু দুর্দান্ত খেলেছেন দুটো ইনিংসেই। এর পাশাপাশি এই দলে জায়গা পেয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, যাকে অধিনায়ক হিসেবেই এখানে ধরা হয়েছে।

```

এর পাশাপাশি বর্ষসেরা এই দলের ওপেনার হিসেবে ধরা হয়েছে শুভমান গিলকে। অর্থাৎ টপ অর্ডারে ভারতের তিন জন ক্রিকেটার রয়েছে এর পাশাপাশি এখানে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। মিডিল ওর্ডারে এখানে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত ক্রিকেটার হেনরি ক্লাসেন। অলরাউন্ডারের জায়গা এখানে দখল করেছেন নিউজিল্যান্ডের ক্রিকেটার ড্যারেল মিচিল। ২০২৩ সালটা নিউজিল্যান্ডের এই ক্রিকেটারের জন্য কিন্তু খুবই দুর্দান্ত ছিল।

এর পাশাপাশি এখানে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্কো জানসেন, ভারতীয় দলের তরফ থেকে এখানে পেস বোলিং ডিপার্টমেন্টে জায়গা করে নিয়েছেন বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করা মোঃ শামি। পিন বোলিং ডিপার্টমেন্টে অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম জাম্পা পাকে এখানে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া এখানে পেস বোলিং ডিপার্টমেন্টে যার জায়গা অবশ্যই হয়েছে সেটা হচ্ছে বুমরাহ। ক্রিকেটের যে কোন ফরমেট হোক যেকোন প্লেয়িং ইলেভেন হোক সেখানে বুমরার জায়গা অবশ্যই হবে। পাশাপাশি ভারতের এক স্পিনার এখানে জায়গা পেয়েছে।

```

যেহেতু একটা লম্বা সময় ধরে চ্যাহাল ভারতীয় দলের সাথে যুক্ত নেই, তিনি ম্যাচ পাচ্ছেন না যার কারণে এই লিস্টে তার জায়গা হয়নি, তবে তার সঙ্গে বোলিং করা তার সতীর্থ কুলদীপ যাদব এই লিস্টে জায়গা করে নিয়েছেন কারণ ২০২৩ সালটা কুলদীপের জন্যও কিন্তু দুর্দান্ত ছিল। বিশ্বকাপেও দুর্দান্ত বোলিং করতে দেখা গেছে কুলদীপ যাদবকে।

সবমিলিয়ে সারা বছর জুড়ে ভারতীয় দল যে দাপট দেখিয়েছে ক্রিকেটের ময়দানে তা রীতিমতো প্রকাশ পেয়েছে এই বর্ষসেরা দলের ক্রিকেটারদের লিস্টে।